Thursday, October 20, 2022

গরমে ত্বকের রুক্ষতা রোধে নারকেলের দুধ

গরমে ত্বকের যত্নে বাড়তি নজর দেওয়া জরুরি। এই সময়ে বাতাসে আর্দ্রতার পরিমাণ বেশি থাকে। ঘাম হয় বেশি। ত্বক স্বাভাবিক উজ্জ্বলতা হারাতে থাকে।

তবে গরমে ত্বকের যত্ন নিতে ব্যবহার করুন নারকেল দুধ। এতে রয়েছে ভিটামিন ই, ফ্যাটি অ্যাসিড, ও প্রোটিনের মতো একাধিক প্রয়োজনীয় পুষ্টির উপাদান।

নারকেলের দুধ যেভাবে নেয় ত্বকের যত্ন—ত্বকের আর্দ্রতাত্বক কোমল ও মসৃণ করতে ব্যবহার করতে করুন নারকেলের দুধ। দু’চামচ নারকেলের দুধের সঙ্গে এক চামচ টক দই মিশ্রণ করে মুখে লাগিয়ে মালিশ করুন।

কিছু ক্ষণ পর ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। সপ্তাহে দুবার এটি ব্যবহার করতে পারেন। এতে ত্বক হারানো আর্দ্রতা ফিরে পাবেন।

ত্বক কোমল ও মসৃণ করতেগ্রীষ্মে ত্বক যেন বেশি রুক্ষ ও শুষ্ক হয়ে পড়ে। একটি বাটিতে এক চামচ নারকেল দুধ এবং মিহি করা ওটস ভালো করে মিশ্রণ তৈরি করুন।

মিশ্রণটি ত্বকে লাগিয়ে মিনিট দশেক অপেক্ষা করুন। এরপর হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে তিনবার এই মিশ্রণ লাগালে ত্বকের উপরে জমে থাকা মৃত কোষের স্তর উঠে যাবে। ত্বকের ভিতরে প্রদাহের মাত্রাও কমবে।

ব্রণ কমাতেত্বক খুব ব্রণ প্রবণ হলে, ব্যবহার করতে পারেন নারকেলের দুধ। দু’চামচ হলুদ গুঁড়ো ও নারকেলের দুধ দিয়ে মিশ্রণ তৈরি করুন।

ব্রণ, ত্বকের কালো দাগ-ছোপ দূর করতে সপ্তাহে ২/৩ দিন এই মিশ্রণ ব্যবহার করুন। ব্রণ কমবে। ত্বকও যত্নে থাকবে।

Latest news
Related news