Wednesday, October 19, 2022

টিপকাণ্ড : এবার কড়া জবাব মিথিলার

গত শনিবার (২ এপ্রিল) রাজধানীর গ্রিন রোডের বাসা থেকে কর্মস্থলে যাওয়ার পথে উত্ত্যক্তের শিকার হন তেজগাঁও কলেজের প্রভাষক ড. লতা সমাদ্দার।

এ ঘটনায় শেরে বাংলা নগর থানায় একটি অভিযোগ দায়ের করেন তিনি।

ওই কলেজ শিক্ষিকার অভিযোগ-রাজধানীর গ্রিন রোডের বাসা থেকে হেঁটে কলেজে যাওয়ার সময় হুট করে পাশ থেকে মধ্যবয়সী, লম্বা দাড়িওয়ালা একজন ‘টিপ পরছোস কেন’ বলেই বাজে গালি দেন তাকে।

মধ্যবয়সী ওই ব্যক্তির পরনে পুলিশের পোশাক। ঘটনার প্রতিবাদ জানালে একপর্যায়ে কলেজ শিক্ষিকার পায়ের ওপর দিয়ে বাইক চালিয়ে চলে যান অভিযুক্ত ব্যক্তি।

আরও পড়ুন…টিপ পরায় উত্ত্যক্ত : সেই পুলিশ কনস্টেবল হেফাজতে
শিক্ষিকার সঙ্গে এমন অপ্রীতিকর ঘটনায় উত্তপ্ত সামাজিক যোগাযোগমাধ্যম।

নারী-পুরুষ নির্বিশেষে সর্বস্তরের শিল্পী-কুশলী কপালে টিপ লাগানো ছবি পোস্ট করে যার যার মতো করে প্রতিবাদ জানাচ্ছেন। এবার সেই দলে যোগ দিলেন দুই বাংলার জনপ্রিয় অভিনেত্রী ও সমাজকর্মী রাফিয়াত রশিদ মিথিলা।

সামাজিক যোগাযোগমাধ্যমে তিনি তার একটি ছবি পোস্টারে মাধ্যমে এ প্রতিবাদ জানালেন। ক্যাপশনে লেখেন প্রতিবাদী এক কবিতা।

‘আমার টিপ নিয়ে কোন কথা নয়/আমার স্বাধীনতা নিয়ে কোন কথা নয়/যদি থাকে আমার আগুনে নিশ্চিহ্ন হবার ভয়/পৃথিবীটা তোমার একার নয়!’

আরও পড়ুন…কপালে ‘লাল টিপ’ দিয়ে অভিনেতা মনোজের প্রতিবাদ
মোদ্দাকথা তার ভাষ্যমতে, টিপ তো আর আজকের কোন নতুন ফ্যাশন নয়, ‘বাঙালির সঙ্গে শাড়ি, টিপ এটাতো পুরোনো বিষয়। বিষয়টি আসলে খুবই দুঃখজনক, এটা কোন ভাবেই মানা যাচ্ছে না।’

প্রসঙ্গত, কপালে টিপ পরা নিয়ে রাজধানীর ফার্মগেট এলাকায় এক শিক্ষিকাকে হেনস্তার ঘটনায় এক পুলিশ কনস্টেবলকে চিহ্নিত করে হেফাজতে নেওয়া হয়েছে।

আজ ৪ এপ্রিল (সোমবার) ঢাকা মহানগর পুলিশের তেজগাঁও বিভাগের উপকমিশনার (ডিসি) বিপ্লব কুমার সরকার সোমবার সকালে এ তথ্য জানান।

Latest news
Related news