Friday, November 4, 2022

আজকের স্পেশাল রেসিপি ধাবা স্টাইলে চিকেন, কীভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি

চিকেন এর নানান রেসিপি প্রায় সব বাড়িতেই হয়ে থাকে। যেমন – চিলি চিকেন, চিকেন রেজালা, চিকেন তন্দুরি, চিকেন কষা, বাটার চিকেন, কাড়াই চিকেন আরও কত কি।

আবার মাঝে মধ্যে হালকা করে তেল মশলা কম ঝোলও হয়ে থাকে।তবে এবার আরো একটু অন্য স্টাইলে বানিয়ে নিন চিকেন। আজ রইলো ধাবা স্টাইলে চিকেন এর রেসিপি। চলুন তবে দেখে নেওয়া যাক রন্ধন পদ্ধতি-

ধাবা স্টাইলে চিকেন তৈরি করতে যা যা লাগবে – ১ কিলো চিকেন লেগ পিস, ৪ টি বড়ো সাইজের পেঁয়াজ বাটা, ৯-১০ কোয়া রসুন বাটা, ২ টেবিল চামচ আদা বাটা, ১ টেবিল চামচ ধনেগুঁড়ো, জিরেগুঁড়ো, হলুদগুঁড়ো, লঙ্কা গুঁড়ো ও

গরমমশলার গুঁড়ো, ২ টি তেজপাতা, গোটা গরম মশলা, ২ চা চামচ জিরে, ৫ টেবিল চামচ সরষের তেল, ৪ টেবিল চামচ কাঁচা লংকা, ৪ চামচ লেবুর রস, ৩-৪ টেবিল চামচ আদা রসুনের পেস্ট। স্বাদমতো নিন, চিনি।

যেভাবে তৈরি করবেন – প্রথমে চিকেন গুলো ৪ চামচ লেবুর রস, ৩-৪ টেবিল চামচ আদা রসুন বাটা, ৫ টেবিল চামচ সরষের তেল, ৪ টেবিল চামচ কাঁচা লংকা দিয়ে ম্যারিনেশন করে রাখতে হবে। এরপর কড়াই এ তেল গরম করে তাতে তেজপাতা,

জিরে ও গোটা গরম মশলা ফোড়ন দিন। এবার তাতে পেঁয়াজ বাটা দিয়ে ভাজুন। পিয়াজ বাটা ভাজা হয়ে এলে তাতে আদা-রসুন বাটা দিয়ে দিতে হবে। এরপর গুঁড়ো মশলাগুলি দিয়ে দিতে হবে। পরিমাণ মতো নুন, হলুদ ও চিনি দিন।

মশলা ভালো করে কষা হয়ে এলে তাতে মাংস গুলি দিয়ে দিতে হবে। দিয়ে ভালো করে কষতে হবে। কষা হয়ে এলে সামান্য জল দিয়ে কিছুক্ষণ ফুটতে দিন।

এরপর চিকেন সেদ্ধ হয়ে গেলে তাতে গরম মশলা ছড়িয়ে দিন। অন্যদিকে ঘি গরম করে আদা, লঙ্কা কুচি নাড়াচাড়া করে মাংসের মধ্যে দিয়ে দিন। এরপর আরও কিছুক্ষণ রান্না করে চিকেন নামিয়ে নিন।

Latest news
Related news