Friday, November 11, 2022

ভেজা চুলে ভুল পরিচর্যায় ক্ষতি!

চুলের যত্নে আমরা কতো কিছুই না করি। কিন্তু সামান্য ভুলের কারণে এই চুলেরই ক্ষতি করছি আমরা প্রতিনিয়ত। অথচ চুলের ক্ষতির জন্য দায়ি করছি প্রাকৃতিক দূষণ আর ধুলাবালিকে। দৈনন্দিন জীবনের নানান কাজের চাপে ভেজা চুল আমরা সঠিক নিয়মে শুকিয়ে নিতে প্রায়ই ভুলে যাই। এর কারণে চুল যেমন মলিন হয়ে পড়ে তেমন চুলের গোঁড়াও হয়ে যায় দুর্বল।

গোসল করার পর যখন চুল ভেজা অবস্থায় থাকে তখন দ্রুত চুল শুকিয়ে নিতে অনেকেই হেয়ার ড্রায়ার ব্যবহার করেন। এতে চুলের ডগা ফেটে যাওয়া, চুল রুক্ষ হয়ে যাওয়াসহ নানা সমস্যা দেখা দেয়। ভেজা চুলে অনেকেই শুয়ে বা ঘুমিয়ে পড়েন। এতে ভেজা চুলে ভ্যাপসা হালকা গরম পরিবেশ তৈরি হয় যা চুলে উকুনের পরিবেশ তৈরি করে।

সময়ের অভাবে অনেকেই ভেজা চুল বেঁধে রাখেন। এতে ঠান্ডা লাগার আশঙ্কার সঙ্গে দেখা দেয় খুসকির সমস্যা। বিশেষজ্ঞরা বলছেন, ভেজা অবস্থায় চুল অনেকটাই দুর্বল হয়ে পড়ে। এসময় চুল আঁচড়ালে বেশি পরিমানে ঝরে যায়। তাই তারা মনে করেন, চুল প্রথমে হেয়ার ড্রায়ার নয়, ফ্যানের বাতাসে শুকিয়ে নিয়ে তারপর চুল আচঁড়িয়ে বেঁধে ফেলা উচিত।

যদি এমনটা না করা হয় তবে চুল ঝরে পড়ার পরিমাণ যেমন বাড়বে তেমনি কমবে চুলের ঘনত্বও। চুলের যত্নে তখন চুল কেটে ছোট করার সিদ্ধান্ত নেন অনেকেই। তবে তা না করে ভালো করে ভেজা চুল শুকিয়ে নেয়ার ওপরই গুরুত্ব দিচ্ছেন বিশেষজ্ঞরা।

সূত্র: এবিপি লাইভ

Latest news
Related news