Sunday, October 23, 2022

হিন্দি ভারতের রাষ্ট্রভাষা না : সনু নিগম

হিন্দি রাষ্ট্রভাষা হাওয়া উচিত কি না এ বিতর্কে এ বার নিজের মতপ্রকাশ করলেন গায়ক সনু নিগম। তার মতে, হিন্দি রাষ্ট্রভাষা নয়। জোর করে তা প্রয়োগ করতে গেলে দেশের অভ্যন্তরে ফাটল দেখা দেবে।

অভিনেতা কিচ্চা সুদীপ এবং অজয় দেবগানের মধ্যে এই নিয়ে বিতর্কে ইতোমধ্যেই একাধিক রাজনৈতিক নেতা তাদের মতপ্রকাশ করেছেন। দুই অভিনেতা তাদের বিতর্কে ইতি টানলেও চর্চা যে আপাতত বন্ধ হচ্ছে না আবারও স্পষ্ট করলেন সনু। মুম্বাইয়ে এক অনুষ্ঠানে গায়ক বলেন, আমাদের সংবিধানে কোথাও লেখা নেই হিন্দি আমাদের রাষ্ট্রভাষা। এটি সবচেয়ে বেশি মানুষের কথ্য ভাষা হতে পারে, কিন্তু রাষ্ট্রভাষা নয়।

ওই অনুষ্ঠানে তিনি আরও বলেন, আমরা জানি তামিল বিশ্বের প্রাচীনতম ভাষা? সংস্কৃত না তামিল তা নিয়ে বিতর্ক রয়েছে। কিন্তু লোক বলে তামিলই হল বিশ্বের প্রাচীনতম ভাষা। প্রসঙ্গত, সনু নিজেই একাধিক ভাষায় গান গেয়েছেন। সেই তালিকায় রয়েছে, তামিল, কন্নড়, তেলুগু, গুজরাটি, মালায়লাম এবং বাংলা।

গায়কের প্রশ্ন, কেন এই নিয়ে আলোচনা হচ্ছে? আমাদের প্রতিবেশী দেশগুলোকে দেখুন? কেন দেশের মধ্যে ফাটল সৃষ্টি করা হচ্ছে? আমা‌দের দে‌শের মানুষ একটাই ভাষা বলবে—কেন আপনারা এমনটা মনে করছেন?

প্রসঙ্গত, কিছুদিন আগেই এই বিতর্কে নিজেদের ম‌ধ্যে মত প্রকাশ করে ভাষাগত বৈচিত্র্যের পক্ষে সওয়াল করেন কর্নাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী সিদ্দরামাইয়া, বর্তমান মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাই, ওমর আবদুল্লা এবং এইডি কুমারস্বামী।

Latest news
Related news