Monday, October 31, 2022

নেতৃত্ব ফিরে পেয়ে ধোনির নতুন রেকর্ড

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) অধিনায়কের ভূমিকায় ফিরেই যেন সব আলো নিজের দিকে কেড়ে নিলেন মহেন্দ্র সিং ধোনি। ভারতের কিংবদন্তি এই ক্রিকেটারের নেতৃত্বে ব্যর্থতার বৃত্তে থাকা চেন্নাই দাপুটে পারফরম্যান্স দেখানোর পাশাপাশি বাঁচিয়ে রেখেছে শেষ চারের আশা। এই ম্যাচে আবার মাঠে নেমেই ধোনি গড়েছেন অনন্য এক রেকর্ড।

আইপিএলে সবচেয়ে বেশি বয়সী ভারতীয় ক্রিকেটার হিসেবে অধিনায়কত্ব করা ক্রিকেটার এখন ধোনি। এতদিন এই রেকর্ড ছিল ভারতের বর্তমান প্রধান কোচ রাহুল দ্রাবিড়ের। ৪০ বছর ২৬৮ দিন বয়সে দ্রাবিড় নেতৃত্ব দিয়েছিলেন, ধোনি রবিবারের (১ মে) ম্যাচে মাঠে নামার সময় তার বয়স ছিল ৪০ বছর ২৯৮ দিন।

এই তালিকার তৃতীয় স্থানে আছেন সুনীল যোশি (৪০ বছর ১৩৫ দিন)। চতুর্থ ও পঞ্চম স্থানে আছেন আরও দুই কিংবদন্তি- সৌরভ গাঙ্গুলি ও অনিল কুম্বলে। সৌরভ ৩৯ বছর ৩৪২ দিন এবং কুম্বলে ৩৯ বছর ৩১৬ দিন বয়সে অধিনায়কত্ব করেছেন আইপিএলে।

ধোনি এদিন আরও একটি রেকর্ড গড়েছেন। সাধারণত মিডল অর্ডারে ফিনিশারের ভূমিকায় ব্যাট করা ধোনি হায়দরাবাদের বিপক্ষে ব্যাট করতে নামেন ওয়ান ডাউনে। সর্বশেষ ২০১১ সালে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের বিপক্ষে ফাইনালে ওয়ান ডাউনে খেলেছিলেন তিনি। ১১ বছর পর এই পজিশনে ফেরা ধোনি অবশ্য নজর কাড়তে পারেননি ব্যাট হাতে।

একনজরে আইপিএলের ৫ জ্যেষ্ঠ ‘ভারতীয় অধিনায়ক’
১. ৪০ বছর ২৯৮ দিন- এমএস ধোনি
২. ৪০ বছর ২৬৮ দিন- রাহুল দ্রাবিড়
৩. ৪০ বছর ১৩৫ দিন- সুনীল যোশি
৪. ৩৯ বছর ৩৪২ দিন- অনিল কুম্বলে
৫. ৩৯ বছর ৩১৬ দিন- সৌরভ গঙ্গোপাধ্যায়

Latest news
Related news