Thursday, October 20, 2022

‘অল্প বেতনভুক্ত নই, সব পুরুষ সাহায্য করেছে’, পারিশ্রমিক সমতা সম্পর্কে কঙ্গনা

অভিনেত্রী কঙ্গনা রানাওয়াত ফিল্ম ইন্ডাস্ট্রি এবং অন্যান্য ক্ষেত্রে পরিশ্রমিক সমতা নিয়ে মুখ খুলেছেন। এক নতুন সাক্ষাৎকারে কঙ্গনা ফাঁস করেছেন, তিনি মোটেই কম পারিশ্রমিক পান না, তবে এই যাত্রায় তাঁকে সাহায্য করার জন্য ‘সব পুরুষকে’ কৃতিত্ব দিয়েছেন। কঙ্গনা তাঁর ‘লোয়ার পয়েন্ট’ সম্পর্কেও কথা বলেছিলেন। যখন তিনি অনেকগুলি ‘পুরুষ-কেন্দ্রিক ছবি, খান-নেতৃত্বাধীন বা কুমার-নেতৃত্বাধীন ছবি’ প্রত্যাখ্যান করেছিলেন।

কঙ্গনা রানাওয়াতকে শীঘ্রই ‘ধাকড়’ ছবিতে দেখা যাবে। মুক্তি পেয়েছে ছবির অ্যাকশন প্যাকড ট্রেলার। ছবিতে কঙ্গনাকে এজেন্ট অগ্নির চরিত্রে দেখা যাবে। পরিচালনায় রজনীশ ঘাই। ‘ধাকড়’-এ আরও অভিনয় করেছেন অর্জুন রামপাল এবং দিব্যা দত্ত। ২০ মে সিনেমাহলে মুক্তি পাবে এই ছবি। ছবিটি প্রযোজনা করেছে সোহম রকস্টার এন্টারটেইনমেন্ট প্রাইভেট লিমিটেড, কমল মুকুট, সোহেল মাকলাই প্রোডাকশনস এবং অ্যাসাইলাম ফিল্মস।

ফ্রি প্রেস জার্নালকে দেওয়া এক সাক্ষাৎকারে, ইন্ডাস্ট্রিতে পারিশ্রমিক সমতা সম্পর্কিত একটি প্রশ্নের উত্তর দিয়েছেন কঙ্গনা। অভিনেত্রীর কথায়, ‘আমি নিশ্চিত আমি কম বেতনভুক্ত নই। আমি অনুভব করি এই যাত্রায় সমস্ত পুরুষরা আমাকে সাহায্য করেছে। এর আগে মাঝে মাঝে আমি ভাবতাম, জীবনের এই পর্যায়ে আমি কেন নায়কদের মতো সমান পারিশ্রমিক পাই না? কিন্তু এখন আনন্দের সঙ্গে বলছি, আমি কম বেতনভুক্ত নই।’

কঙ্গনা আরও বলেছিলেন যে রেখা এবং হেমা মালিনী সেই সুযোগ-সুবিধাগুলির জন্য পথ তৈরি করেছেন, যা মহিলা অভিনেত্রীরা ‘আজকে লিডিং মহিলা হিসাবে উপভোগ করেন’। তিনি যোগ করেছেন যে এটিকে উচ্চতর করা এখন অভিনেতাদের কর্তব্য, ‘যেখানে আমরা কেবল নেতৃস্থানীয় মহিলাদের সুবিধা পাই না, সেটে একজন নায়কের মতোও বিশেষাধিকার পাই’।

ক্যারিয়ারের নিম্ন পয়েন্ট সম্পর্কেও কথা বলেছেন বলি কুইন। কঙ্গনার কথায়, ‘আমি যখন অনেক পুরুষকেন্দ্রিক চলচ্চিত্র প্রত্যাখ্যান করেছি তখন আমার নিজের ন্যায্য অংশ ছিল বেশ কিছু পয়েন্ট, আপনি জানেন খানের নেতৃত্বাধীন বা কুমার পরিচালিত ছবি, সব ধরনের বড় নায়কের ছবি। আমার সবসময় এই দৃষ্টিভঙ্গি ছিল, এটি (ধাকড় পোস্টারের দিকে ইঙ্গিত করে) সম্ভব। অবশ্যই, আমি এটি পরিকল্পনা করিনি, তবে আমার নজরে ছিল। একার পক্ষে এটা করা অসম্ভব; আপনার রজনীশ ঘাই এবং (প্রযোজক) দীপক মুকুট এবং সোহেল মাকলাইয়ের মতো কাউকে দরকার। আমি বলব যে, একজন মহিলার সফল যাত্রার জন্য অনেক পুরুষ তাঁকে সমর্থন করে। সুতরাং, এটি অনেক কিছুর সংমিশ্রণে হয়েছে।’
সূত্র: হিন্দুস্থান টাইমস্

Latest news
Related news