Saturday, November 12, 2022

ঘাম ছাড়াও যেসব কারণে শরীরে দুর্গন্ধ ছড়ায়

গরমের এ সময়টাতে যে শুধু ঘামের জন্যই শরীর থেকে দুর্গন্ধ ছড়ায় এমনটা কিন্তু মোটেও নয়। ঘাম ছাড়াও এমন অনেক কারণ রয়েছে যা আমাদের শরীর থেকে অপ্রীতিকর দুর্গন্ধের জন্য দায়ী।

ঘাম ব্যাকটেরিয়ার সংস্পর্শে আসার পরই আমাদের শরীরে দুর্গন্ধ সৃষ্টি করে। কিন্তু আমাদের লাইফস্টাইলে এমন কিছু ভুল রয়েছে যা প্রতিনিয়ত অস্বস্তিকর পরিস্থিতির তৈরি করছে আমাদের অজান্তেই।

আমাদের এক একজনের ক্ষেত্রে ঘামের পরিমাণ আলাদা হলেও ঘাম আটকানোর উপায় কিন্তু সবার জন্যই এক। তাই ঘাম ছাড়াও আরও যেসব কারণ আমাদের শরীরে দুর্গন্ধ তৈরি করে আসুন তা জেনে নেই আজকের আয়োজনে।

শরীরে দুর্গন্ধ তৈরির জন্য প্রথম যে কারণটি রয়েছে তাহলো আমাদের খাদ্যাভাস। ডায়েটিশিয়ানরা বলছেন, খাবারে রসুন ও পেঁয়াজের আধিক্য এমন বিপত্তির কারণ হতে পারে। কারণ এ ধরনের মশলাদার খাবার খাওয়ার ফলে শরীর থেকে সালফারযুক্ত যৌগগুলো নির্মূল হতে সময় লাগে। যা ঘামের সঙ্গে জোট বেঁধে বাজে গন্ধ তৈরি করে।

শুধু ঘাম আর খাদ্যাভাসের সমস্যা নয়, মুখের স্বাস্থ্য ভালো না থাকলেও অস্বস্তিকর পরিস্থিতির সম্মুখীন হতে পারেন আপনি। খাবারের টুকরো এবং ব্যাকটেরিয়া দাঁতের ফাঁকে জমে দুর্গন্ধ তৈরি হয়। এই দুর্গন্ধ নিশ্বাসকে নেতিবাচকভাবে প্রভাবিত করে। তাই নিশ্বাসে বাজে গন্ধের কারণে শরীর থেকেও তার দুর্গন্ধ ছড়ায়।

পুষ্টিবিদরা ফাইবারযুক্ত খাবারের উপকারিতা বললেও প্রয়োজনের বেশি এই খাবার শরীরের ঘর্ম গ্রন্থিগুলো বন্ধ করে দেয়। যার কারণে শরীর থেকে ঘাম বের হতে পারে না। আর এ জমে থাকা ঘাম থেকেই তৈরি হয় ব্যাকটেরিয়া। যা শরীরে দুর্গন্ধ সৃষ্টি করে।

এছাড়া শরীরে হরমোনের পরিবর্তন, ব্যক্তিগত পরিচ্ছন্নতার অভাব কিংবা গরমে মোজা পরার অভ্যাসেও আপনার শরীর থেকে দুর্গন্ধের সৃষ্টি হতে পারে।

সূত্র: আনন্দবাজার পত্রিকা

Latest news
Related news