Sunday, October 23, 2022

কেন খ্যাতির চূড়ায় থেকে হঠাৎ বিদায়?

রঙিন শোবিজের প্রতি মোহ মায়াটা অনেকেরই থাকে। এখানে জনপ্রিয়তা পাওয়া চাট্টিখানি কথা নয়। সেই জনপ্রিয়তার চূড়ায় থাকা অবস্থায় আবার অনেকেই বিদায় বলেন। তাঁদের তালিকা বাংলাদেশ মিডিয়াতেও কম নয়। এভাবে বিদায় জানানো তারকাদের বেশিরভাগই দেখা গেছে অভিনেত্রী কিংবা নায়িকা। আর তাঁদের এমন সিদ্ধান্তের অন্যতম কারণ ’বিয়ে’, রয়েছে অন্য কারণও। ক্যারিয়ারের পিক আওয়ারে মিডিয়াকে বিদায় জানানোর সংস্কৃতিতে নাম লিখিয়েছেন এমন কিছু অভিনেত্রীর খবর জানানো হলো।

শাবানা

১৯৯৭ সালে শাবানা দীর্ঘ ৩৪ বছরের কর্মজীবন শেষে হঠাৎ চলচ্চিত্রাঙ্গন থেকে বিদায় নেওয়ার ঘোষণা দেন। এরপর তিনি আর নতুন কোনো চলচ্চিত্রেঅভিনয় করেননি। ১৯৯৭ সালে ’মেয়েরাও মানুষ’ মুক্তির পর থেকেই লোকচক্ষুর অন্তরালে চলে যান কিংবদন্তি এই অভিনেত্রী। নিউ জার্সিতে বসবাস শুরু করেন। মাঝে-মধ্যে দেশে আসেন কিন্তু মিডিয়াকে একেবারেই এড়িয়ে চলেন হিজাব পরিহিতা শাবানা। ২০০০ সালে তিনি সপরিবারে যুক্তরাষ্ট্রে চলে যান। বড়পর্দার সেই শাবানার সঙ্গে এখন বাস্তবের শাবানার কোনোই মিল নেই। ফুলহাতা কামিজ আর হিজাব সম্পূর্ণ পাল্টে দিয়েছে চিরচেনা অভিনেত্রী শাবানাকে।বর্তমানে দেশে রয়েছেন এ অভিনেত্রী। প্রধানমন্ত্রীর কাছ থেকে এ বছর আজীবন সম্মাননা পুরস্কার গ্রহণ করেছেন।

শাবনাজ

চলচ্চিত্র নির্মাতা এহতেশাম পরিচালিত ’চাঁদনী’ ছবির মাধ্যমে নাঈম-শাবনাজ জুটির অভিষেক হয়। এরপর থেকে রুপালী পর্দায় তারা জুটি বেঁধে দারুণ সাড়া ফেলেন। নাঈম-শাবনাজ অভিনীত অধিকাংশ ছবিই ছিল ব্যবসা সফল।
নাঈম-শাবনাজ বাস্তব জীবনেও সফল। অভিনয় করতে গিয়েই প্রেম। প্রেম থেকেই বিয়ে। ১৯৯৪ সালের তাঁরা দুজন বিবাহ বন্ধনে আবদ্ধ হন। তাঁদের ঘরেরয়েছে দুই কন্যা সন্তান। সংসারে মনোনিবেশ করায় তিনি আর চলচ্চিত্রে তেমন সময় দিতে পারেননি। আস্তে আস্তে শাবনাজ চলচ্চিত্র জগৎ থেকে নিজেকে গুটিয়ে নিয়ে যান। তাঁর স্বামী নাঈমও চলচ্চিত্র থেকে বিদায় নেন।

মোনালিসা

বিয়ে করে মিডিয়া অঙ্গন থেকে বিদায় নেওয়া তারকার তালিকায় রয়েছেন মোনালিসা। বিয়ের পর থেকে এই জনপ্রিয় অভিনেত্রীর তেমন কোনো নাটক-টেলিফিল্ম কিংবা বিজ্ঞাপন দেখা যায়নি। খুব ঘটা করে বিয়ে করেছিলেন মোনালিসা। ১২-১২-১২ এই স্পেশাল তারিখে ফাইজার নামে এক আমেরিকা প্রবাসীব্যবসায়ীকে বিয়ে করেন তিনি। কিন্তু বিয়ের এক বছর যেতে না যেতেই তাদের সংসারে ভাঙ্গনের সুর চলে আসে। হয়ে যায় তাদের মধ্যে আনুষ্ঠানিকভাবে ছাড়াছাড়ি। জানা যায়, মোনালিসা বর্তমানে সুদূর আমেরিকায় একটি ফাস্টফুডের দোকানে সেলস-এর কাজে রয়েছেন।

বিন্দু

লাক্স-চ্যানেল আইয়ের সৌন্দর্য প্রতিযোগিতায় প্রথম রানার আপ হওয়ার গৌরব অর্জন করেছিলেন আফসান আরা বিন্দু। এই প্রতিযোগিতা মিডিয়ায় নিজেকে প্রতিষ্ঠিত করার একটি প্ল্যাটফর্ম দেয় তাঁকে। বিজ্ঞাপন ও নাটকের অভিনয় দিয়ে তিনি খুব সহজেই পৌঁছে যান দর্শকদের অন্তরে। দ্রুতই পরিণত হন শোবিজের চাহিদা সম্পন্ন একজন শিল্পীতে। পাশাপাশি চলচ্চিত্রেও তিনি বাজিমাত করেন নতুন মুখ হিসেবে। ’পিরিতের আগুন জ্বলে দ্বিগুন’ ও ’জাগো’ ছবিরমাধ্যমে বিন্দু নিজেকে প্রমাণ করেছেন বড়পর্দায়। সর্বশেষ মুক্তি পাওয়া ’এই তো প্রেম’ নামের আরেকটি ছবিতে শাকিবের বিপরীতে কাজ করে তিনি অনেক সম্ভাবনার জন্ম দেন। কিন্তু দু:খজনক হলেও সত্যি, সব সম্ভাবনার ইতি বিন্দু নিজেই টেনে দিলেন নিজের উড়ন্ত ক্যারিয়ারের। বিয়ে করেছেন আসিফ সালাহউদ্দিন মালিক নামে একজন ব্যবসায়ীকে। ঢাকাতে থাকলেও বিন্দু ঘোষণা দিয়েছেন , ’আর কাজ করবেন না শোবিজে। এই সিদ্ধান্তের কোনো নড়চড় হবে না বলেও নিশ্চয়তা দেন তিনি।’

ঈশিতা

২০১৩ সালে অভিনয় জগত থেকে বিদায় নিয়েছেন ছোট পর্দার জনপ্রিয় অভিনেত্রী ঈশিতা। আপাতত সংসার নিয়েই ব্যস্ত হয়ে পড়েছেন তিনি। ’নতুন কুঁড়ি’ প্রতিযোগিতা থেকে উঠে আসা এ তারকা অভিনয়ের পাশাপাশি নিয়মিত নৃত্য-উপস্থাপনাসহ বিভিন্ন অনুষ্ঠানে অংশগ্রহণ করতেন। ঈশিতার এক ছেলে ও একমেয়ে সন্তানের জননী। স্বামী, সন্তান এবং সংসারকে পর্যাপ্ত সময় দেয়ার কারণে অভিনয়ের সময় পাচ্ছিলেন না। তবে ঈশিতার রয়েছে রেস্টুরেন্ট ব্যবসা। বহুগুণে গুণান্বিত এই অভিনেত্রী অভিনয় ছাড়াও ’টপ মডেল’, ’ক্ষুদে গানরাজ’ আর ’সেরা নাচিয়ে’- তিনটি রিয়ালিটি শোর প্ল্যানিংয়ের দায়িত্বে ছিলেন গত বছর।ঈশিতা প্রতিভা অন্বেষণমূলক রিয়েলিটি শো মার্কস অলরাউন্ডারের দ্বিতীয় আসরের বিচারকের দায়িত্ব পালন করছেন। তবে অভিনয়ের পথ আর মাড়াননি।

রিচি সোলায়মান

স্বামী ও সংসার নিয়ে বেশ ঝামেলায় ছিলেন জনপ্রিয় অভিনেত্রী রিচি সোলায়মান। তবে সমস্ত ঝামেলায় অবসান ঘটিয়ে ২০১৬ সালে মিডিয়াকে বিদায়জানিয়ে স্বামীর কাছেই ফিরে গেলেন এ অভিনেত্রী। বর্তমানে তিনি আমেরিকায় রয়েছেন। যাবার আগে ফেসবুকে সবার কাছ থেকে বিদায় নিয়েছেন। বিয়েরপর থেকে আমেরিকা টু বাংলাদেশ করতে হয়েছে রিচিকে। ২০১০ সালের ১ অক্টোবর প্রথম সন্তানের বাবা-মা হন তারা। ছেলের নাম রাখেন রায়ান রিদোয়ানমালিক। এই দম্পতি এখন অপেক্ষায় আছেন তাদের দ্বিতীয় সন্তানের মুখ দেখার।

হাসিন রওশন

জনপ্রিয় ভিট চ্যানেল আই টপ মডেল ও অভিনেত্রী হাসিন রওশন হঠাৎ করেই গতবছর অভিনয় ছাড়ার ঘোষণা দিয়েছেন। ফেসবুকে স্ট্যাটাস দিয়ে সবাইকেএই খবর জানান হাসিন। অভিনয় ছেড়ে নিজের পরিবারকে ও স্বামীকে সময় দেবেন বলে জানিয়েছেন তিনি। বিয়ের পর হাসিন চার বছর অভিনয়করেছিলেন। জানা যায় স্বামী সংসারের জন্যই তার এই বিদায়।

শায়না আমিন

বিজ্ঞাপন ও নাটকে কাজ করে অল্পদিনেই তারকাখ্যাতি অর্জন করেন। সেই সুবাদে নাম লিখান রুপালী পর্দায়। ২০১১ সালে কাজ করেন ’মেহেরজান’ শিরোনামের একটি চলচ্চিত্রের নাম ভূমিকায়। প্রেম ও মুক্তিযদ্ধের গল্প নিয়ে তৈরি এই ছবিটিই শায়না আমিনকে শোবিজে আলোচিত করে তোলে। ২০১২সালে মুক্তি পায় শায়নার দ্বিতীয় ছবি ’পিতা’ এটিও ছিলো মুক্তিযুদ্ধের গল্প নির্ভর চলচ্চিত্র। এরপর নার্গিস আক্তার পরিচালিত বাণিজ্যিক ছবি ’পুত্র এখনপয়সাওয়ালা’ মুক্তির পর নির্মাতারা যখন শায়নাকে নিয়ে নতুন করে ভাবতে শুরু করেন তখনই বিয়ে করে সংসারী হবার ইচ্ছে নিয়ে দেশ ছাড়েন শায়না।লন্ডনে গিয়ে মাসুদ রানা নামের এক প্রবাসী বাংলাদেশিকে বিয়ে করেছেন তিনি। সেখানেই আছেন সংসার- সন্তান নিয়ে।

Latest news
Related news