Thursday, October 20, 2022

ঘিয়ে ভাজা লাচ্ছা সেমাই, যেভাবে বানাবেন

ঈদের খাবারের কথা বললেই সবার আগে মাথায় আসে সেমাইয়ের কথা। নানাভাবে খাবারটি রান্না করা হয়। তবে সবচেয়ে বেশি মানুষ পছন্দ করেন ঘিয়ে ভাজা লাচ্ছা সেমাই। চলুন মজাদার এই খাবারটির রেসিপি জেনে নেওয়া যাক।

উপকরণ
লাচ্ছা সেমাই ২০০ গ্রাম, ঘি ৩ টেবিল চামচ, গুঁড়া দুধ ১ কাপ, চিনি স্বাদ মতো, তরল দুধ ৫ কাপ, এলাচ ৩টি, বাদাম কুচি আধা কাপ (পেস্তা ও কাজু বাদাম) ও কিসমিস ২ টেবিল চামচ।

প্রণালি
প্যানে ২ চামচ ঘি দিন। ঘি গরম হলে বাদাম কুচি আর কিসমিস ভাজুন। উঠিয়ে রেখে দিন। এবার ঘি তে সেমাই, গুঁড়া দুধ আর চিনি দিয়ে অনবরত নাড়তে থাকুন।

এ সময় চুলার জ্বাল মাঝারি থেকে কম রাখবেন। নাহয় সেমাই পুড়ে যাবে। হালকা বাদামি রং হয়ে এলে উঠিয়ে ফেলুন। যেই বাটিতে পরিবেশন করবেন সেই বাটিতে ভাজা লাচ্ছা সেমাই ঢেলে রাখুন।

চুলায় উচ্চতাপে তরল দুধ জ্বাল দিন। পাঁচ মিনিট নাড়ার পর এলাচ ও চিনি মেশান। দুধে বলক উঠলে আরও কিছুক্ষণ জ্বাল দিন। খুব বেশি ঘন করার প্রয়োজন নেই। ১ চামচ ঘি দিয়ে নেড়ে উঠিয়ে ফেলুন।

কয়েক মিনিট পর বাটিতে রাখা সেমাইয়ের ওপর দুধ ঢেলে দিন। বাদাম ও কিসমিস ছড়িয়ে দিন। স্বাভাবিক তাপমাত্রায় এলে ফ্রিজে রাখুন। ঠান্ডা ঠান্ডা পরিবেশন করুন মজাদার ঘিয়ে ভাজা লাচ্ছা সেমাই।

Latest news
Related news