Sunday, October 23, 2022

রান্নাঘরে রাখা এই জিনিসটি ব্যবহার করুন, মুখে দারুন উজ্জ্বলতা আসবে, চমকে যাবে সবাই

মুখে কোনো দাগ বা পিম্পলে দেখা দিলে তা আমাদের মনোসংযোগ কেরে নেই। এর জন্যে আমাদের আত্মবিশ্বাস কমে যায় ও অন্যান্য সমস্যায় পরে যায় কাজটা সম্পূর্ণ করতে। নিশ্ছিদ্র এবং উজ্জ্বল মুখ কে না চায়।

ব্রণ থেকে মুক্তি পাওয়ার পর আপনি যদি উজ্জ্বল মুখ চান, তাহলে এই খবরটি আপনার কাজে লাগবে। ত্বক বিশেষজ্ঞদের মতে, বেকিং সোডা আপনার ত্বককে ভালো করে তুলতে পারে। আপনার ত্বকে পুষ্টির পাশাপাশি এটি স্ক্রাবিংয়েও সাহায্য করে।

বেকিং সোডা মুখে উজ্জ্বলতা আনে–
সকল জিনিসের ভালো ,উপকারী গুণের সাথে অপকারী বিশেষত্ব থাকে। তেমনই বেকিং সোডা যদি ভুলভাবে ব্যবহার করা হয়, তাহলে তা ত্বককে পুষ্টির পরিবর্তে শুষ্ক করে তুলতে পারে।

এমন পরিস্থিতিতে এটি ব্যবহারের আগে কিছু গুরুত্বপূর্ণ বিষয় জেনে নেওয়া জরুরি। ত্বকের যত্নে আপনি কীভাবে বেকিং সোডা ব্যবহার করতে পারেন তা আমরা আপনাকে বলতে চলেছি এই বিজ্ঞাপনে।

এইভাবে সোডা ব্যবহার করুন–
একটি পাত্রে ১ বা ২ চা চামচ বেকিং সোডা নিন। এবার এতে জল দিয়ে ভালো করে পেস্ট তৈরি করুন। এই পেস্টটি আপনার দাগের উপর লাগান। ফেস মাস্কের মতো কখনোই পুরো মুখে লাগাবেন না। কমপক্ষে 10 মিনিটের জন্য এটি ছেড়ে দিন। তারপর হালকা গরম জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন।সপ্তাহে মাত্র একবার এই উপকরণটি ব্যবহার করুন।

বেকিং সোডা থেকে ত্বকের কি কি উপকার হয়, জেনে নেওয়া যাক:
১) বেকিং সোডায় প্রদাহ-বিরোধী বৈশিষ্ট্য রয়েছে, যা ত্বকের জ্বালা, ফুসকুড়ি, ফোলাভাব ইত্যাদি কমায়। এর সাহায্যে, ব্রেকআউটগুলি সহজেই সংশোধন করা যেতে পারে।

২) বেকিং সোডা আপনার ত্বকের বিশেষ যত্ন নিতে পারে। এতে পাওয়া দানাদার টেক্সচার ত্বককে এক্সফোলিয়েট ও স্ক্রাব করতে অনেক সাহায্য করে, কারণ এক্সফোলিয়েশন আপনার ছিদ্র খুলে দেয় এবং ব্ল্যাকহেডস দূর করা যায়। এতে করে পিম্পলের সমস্যাও চলে যায়।

৩) বেকিং সোডা আপনার ত্বকের আর্দ্রতা বজায় রাখে এবং এটিকে ব্যাকটেরিয়া বা দূষণ থেকে রক্ষা করে। আমরা যখন মুখে বেকিং সোডা ব্যবহার করি, তখন এটি নিউট্রালাইজার হিসেবে কাজ করে এবং ত্বকের পিএইচ স্কেলকে ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে।

এই যত্নগুলি অবলম্বন করুন:-
ত্বক বিশেষজ্ঞরা পরামর্শ দেন যে আপনার ত্বক যত তৈলাক্ত হবে, তার পার্শ্বপ্রতিক্রিয়া তত কম হবে। আপনার যদি শুষ্ক বা সংবেদনশীল ত্বক হয় তবে আপনার বেকিং সোডা ব্যবহার করা উচিত নয়।

আপনি যদি বেকিং সোডা ব্যবহার করেন তবে আপনার এটি খুব কম পরিমাণে ব্যাবহার করা উচিত। ইতে আপনার ত্বক পরিষ্কার হবে কিন্তু কোনো অপকার হবে না।

Latest news
Related news