Sunday, October 23, 2022

এই গরমে অয়েলি স্কিনের যত্ন নিন এইভাবে, রইলো ৫টি চমৎকার ঘরোয়া টিপস

ত্বক তেলতেলে হয়ে যাওয়ার সমস্যা নতুন কিছু নয়। হাজার হাজার টাকার দামি প্রোডাক্ট মাখলেও এই তেল চিটচিটে ত্বক কিছুতেই যেতে চায় না। যার ফলে ব্রণ, কালো দাগ, হোয়াইটহেডস-ব্ল্যাকহেডসের মতো সমস্যা ক্রমশ বাড়তে থাকে।

তবে চিন্তা করার কিছু নেই। ঘরে থাকা সামান্য কিছু জিনিস দিয়ে ত্বকের যত্ন নিলেই সব সমস্যার সমাধান হয়ে যাবে। চলুন জেনে নেওয়া যাক সেগুলি কি, আর কিভাবেই বা ব্যাবহার করবেন –

১) টমেটো :
শরীরে পক্ষে যেমন টমেটো খাওয়া ভালো। ঠিক তেমনই ত্বকের পক্ষেও দারুন। টমেটো কেটে তার থেকে রস বের করে নিন। এবার তুলোর মধ্যে সেই রস নিয়ে সম্পূর্ণ মুখে লাগান। ১৫ মিনিট রেখে দিয়ে ঠান্ডা জলে ধুয়ে ফেলুন দেখবেন সম্পূর্ণ তেলতেলে ভাব উধাও হয়ে গেছে।

২) লেবুর রস :
ত্বক পরিষ্কার করতে লবুর রস একটি প্রাকৃতিক উপাদান। একটি পাত্রে লেবুর রস, গোলাপ জল ও গ্লিসারিন সমান পরিমানে নিয়ে মিশিয়ে নিন। ভালো করে মুখে মেখে ২০ মিনিট অপেক্ষা করুন। তারপরে ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে নিন। এটা প্রতি সপ্তাহে করতে পারলে ব্রণ উঠবে না।

৩) কলার মাস্ক :
একটা কলা ভালো করে চটকে নিন। তার মধ্যে ১ চামচ মধু ও কয়েক ফোঁটা লেবুর রস মেশান। ১৫ মিনিটের মতো মুখে মেখে রাখুন ও তারপরে ঠান্ডা জলে ধুয়ে ফেলুন। ব্যাস দেখবেন সব তেল মুখ থেকে বেরিয়ে গেছে।

৪) অ্যালোভেরা :
ত্বকের জন্য সব থেকে ভালো উপাদান অ্যালোভেরা। সরাসরি গাছ থেকে পাতা কেটে অ্যালোভেরা জেল লাগান কিংবা বাজার চলতি অ্যালোভেরা জেলও কিনে আনতে পারেন। মুখে মেখে শুকানো পর্যন্ত অপেক্ষা করুন। দেখবেন সব তেল উঠে যাবে ও ত্বক গ্লো করবে।

৫) বেকিং সোডা :
একটা বাটিতে জল নিয়ে তার মধ্যে ১ চামচ বেকিং সোডা নিয়ে নিন। সেই পেস্ট মুখে লাগিয়ে শুকাতে ছেড়ে দিন। তারপরে ধুয়ে নিলেই দেখবেন আপনার ত্বকের উজ্জ্বলতা।তাহলে আর চিন্তা নেই যতই অয়েলি স্কিন হোক এই কয়েকটি টিপস ব্যবহার করুন আর চমৎকার দেখুন।

Latest news
Related news