Friday, October 21, 2022

সন্তান ভুল করলে যা করা উচিত

সব বাবা-মায়ের চেষ্টা থাকে সন্তানকে ভালো মানুষ হিসেবে গড়ে তোলা। আর ভালো মানুষ হিসেবে গড়ে তুলতে সন্তানকে ছোটবেলা থেকেই কোনটা ভুল ও কোনটা ঠিক তার শিক্ষা দেওয়া অতিজরুরি।

সাধারণত বাচ্চারা শৈশবেই ভুল করে থাকে। তাই শৈশবের ভুলভ্রান্তি নিয়ন্ত্রণ করা কখনো কখনো বাবা-মায়ের পক্ষে খুবই কঠিন হয়ে যায়। এ সময় কড়াকড়ি অবস্থানে না গিয়ে সন্তানকে বুঝাতে হবে।
অনেক সময় সন্তান এমন কাজ করে বসে, যা প্রত্যক্ষ বা পরোক্ষভাবে ক্ষতি করতে পারে নিজেরই। কিন্তু তাই বলে বেশি কড়াকড়ি করলে হতে পারে হিতে বিপরীত। তাই সন্তানের ভুল ধরলেই শুধু হবে না তাকে বোঝাতে হবে সন্তান যাতে ভুল শুধরে নেওয়ার সুযোগ পায়।

সন্তান ভুল করলে যেভাবে শুধরে দেওয়া যেতে পারে, আসুন জেনে নেই।

১. শিশুরা ভুল করলে রাগারাগি করা ঠিক নয়। শিশুদের যেকোনো অনুভূতি সামলাতেই ধৈর্য ধরতে হবে। রেগে গিয়ে শাসন করতে গেলে সমস্যা আরও জটিল হয়ে যেতে পারে। তাই এ সময় তার সঙ্গে শান্ত হয়ে কথা বলুন। সন্তানকে বলুন ভুল সবাই করে। কিন্তু ভুলটা শুধরে নেওয়া উচিত। যাতে বার বার একই ভুল না হয়। এমনকি বাবা-মাও কখনো কখনো ভুল করে বসেন। দেখবেন নিজের ভুল স্বীকার সহজ হবে শিশুর পক্ষে।

২. শিশুর কথা মন দিয়ে শুনুন। কারণ শিশুদের পক্ষে সব কিছু বুঝিয়ে বলা শক্ত। তাই তাকে বেশি কথা বলার সুযোগ দিন। নিজের কথা বলার সময়ে প্রথমেই সন্তানকে ধন্যবাদ দিন তার স্বীকারোক্তির জন্য। তারপর সহজ করে বোঝান কী ভুল হয়েছে তার এবং এ থেকে শোধরানোর উপায় তাকে বলে দিন।

৩. সন্তানকে জানান ভুল করে ফেললে তা স্বীকার করার ক্ষমতা ভালো মানুষ হওয়ার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই ভবিষ্যতেও যদি কোনো ভুল সে করে ফেলে তা হলেও যেন স্বীকার করতে দ্বিধা না করে।

৪. সন্তানকে বোঝাতে চেষ্টা করুন যাতে একই ভুল সে দ্বিতীয়বার না করে। তাকে বলুন, যা হয়ে গেছে সেটা নিয়ে পড়ে না থেকে একই ভুল যেনো আর না হয় তার দিকে লক্ষ্য রাখতে।

৫. সন্তান অবুঝ হলেও বাবা-মায়ের অস্থির হলে চলবে না। রাগের জন্য বকুনি না দিয়ে যতটা সম্ভব ভালো করে বোঝাতে হবে সন্তানকে। তাকে বোঝাতে হবে তার ভুল শোধরাতে অভিভাবক হিসেবে আপনারা থাকবেন তার পাশে।

সূত্র: আনন্দবাজার

Latest news
Related news