Saturday, October 22, 2022

মূল্যবোধের কাছে কোটি টাকাও তুচ্ছ! টাকার লোভে নিজেকে বিক্রি করেননি এই ৭ সেলিব্রিটি

বলিউড (Bollywood) অভিনেতা এবং অভিনেত্রীদের বার্ষিক উপার্জন কার্যত চোখ কপালে তুলতে পারে। একেকটি ছবি থেকে কোটি কোটি টাকা উপার্জন করেন তারা।

তবে তাদের উপার্জনের একটা বড় অংশ আসে বিজ্ঞাপন (Advertisement) থেকে। বিভিন্ন বিজ্ঞাপনে মুখ দেখিয়েও কোটি টাকার কাছাকাছি কিংবা তার বেশি উপার্জন করেন তারা। তবুও বহু তারকাই টাকার কাছে মূল্যবোধ বিসর্জন দেন।

মাদকদ্রব্য, তামাক জাতীয় দ্রব্য, ফেয়ারনেস ক্রিম বা শরীরের জন্য ক্ষতিকর পানীয়ের বিজ্ঞাপন ভক্তদের জন্য ক্ষতিকর হতে পারে জেনেও তারকাদের এমন দ্রব্যের প্রচার করতে দেখা যায়।তবে এই তারকাদের মধ্যেও এমন বেশ কিছু তারকা রয়েছেন যাদের মূল্যবোধ প্রবল।

টাকার কাছে কখনও নতি স্বীকার করেননি তারা। কোটি কোটি টাকার প্রস্তাব শোনা মাত্র প্রত্যাখ্যান করে দিয়েছেন বলিউড এবং দক্ষিণের বেশকিছু তারকা। এক নজরে দেখে নিন এই তালিকায় রয়েছেন কারা।

সুশান্ত সিং রাজপুত (Sushant Singh Rajput) : বলিউডের প্রয়াত অভিনেতা সুশান্ত সিং রাজপুতও টাকার লোভে কখনও মূল্যবোধ বিসর্জন দেননি। তার কাছে একটি ফেয়ারনেস ক্রিমের বিজ্ঞাপনের প্রস্তাব এসেছিল।

এই বিজ্ঞাপনের জন্য নাকি ১৫ কোটি টাকার চুক্তি এসেছিল তার কাছে। কিন্তু সুশান্ত ফেয়ারনেস ক্রিমের বিজ্ঞাপন করতে রাজি হননি। তার মূল্যবোধের সামনে এই টাকার অঙ্কটা ছিল তুচ্ছ।

অমিতাভ বচ্চন (Amitabh Bachchan) : বলিউড শাহেনশাহ অমিতাভ বচ্চন একসময় ঠান্ডা পানীয় পেপসির বিজ্ঞাপন করতেন। কিন্তু আচমকাই তিনি এই পণ্যের বিজ্ঞাপন দেওয়া বন্ধ করে দেন।

তার কারণ হিসেবে জানা যায় একবার জয়পুরের একটি অনুষ্ঠানে এক ছোট্ট স্কুল পড়ুয়া তাকে প্রশ্ন করেছিল, তাদের শিক্ষক যে পানীয়কে ‘বিষ’ বলেন অমিতাভ কেন সেই পানীয়ের বিজ্ঞাপন করেন? সেই খুদের প্রশ্ন ভাবিয়েছিল অমিতাভকে। তারপর তিনি বিজ্ঞাপনী প্রচার থেকে সরে আসেন।

অল্লু অর্জুন (Allu Arjun) : ‘পুষ্পা’ ছবি খ্যাত দক্ষিণের সুপারস্টার অল্লু অর্জুনেরও মূল্যবোধ প্রবল। একবার একটি তামাক কোম্পানী তার কাছে বিজ্ঞাপনের প্রস্তাব নিয়ে যায়।

এই বিজ্ঞাপন সমাজের প্রতি ভুল বার্তা দেবে বলে মনে করেন অল্লু। কোটি কোটি টাকার প্রস্তাব পেলেও ভক্তদের স্বাস্থ্যের কথা চিন্তা করে বিজ্ঞাপনী প্রস্তাব ফিরিয়ে দেন অভিনেতা।

করিনা কাপুর (Kareena Kapoor) : করিনা কাপুর একটি পোল্ট্রি পণ্যের বিজ্ঞাপনের প্রস্তাব ফিরিয়ে দিয়েছিলেন। করিনা নিজে নিরামিষাশী। তাই তাকে যখন পোল্ট্রি পণ্যের বিজ্ঞাপনের প্রস্তাব দেওয়া হয় তখন তিনি সেই প্রস্তাব ফিরিয়ে দিয়েছিলেন। যদিও বিজ্ঞাপনের জন্য তাকে কোটি টাকার প্রস্তাব দেওয়া হয়। কিন্তু করিনা প্রস্তাবে রাজি হননি।

সাই পল্লবী (Sai Pallavi) : দক্ষিণী অভিনেত্রী সাই পল্লবী ফেয়ারনেস ক্রিমের বিজ্ঞাপনের প্রস্তাব ফিরিয়ে দিয়েছিলেন। এই বিজ্ঞাপনের জন্য তার কাছে ২ কোটি টাকার প্রস্তাব এসেছিল। কিন্তু সাই পল্লবী সেই প্রস্তাব ফিরিয়ে দেন। তার বক্তব্য ছিল ভারতীয়দের এটাই নিজস্ব ত্বকের রং।

আফ্রিকানদেরও তাদের নিজস্ব রং এবং সৌন্দর্য রয়েছে। ফেয়ারনেস ক্রিমের ব্যবহারে ত্বক ফর্সা করার প্রয়োজন রয়েছে বলে মনে করেন না সাই পল্লবী। তিনি নিজেও খুব বেশি মেক আপের আড়ালে থাকেন না। অভিনেত্রী হওয়া সত্বেও মেকআপ ছাড়াই ক্যামেরার সামনে আসার সাহস রাখেন সাই পল্লবী।

অনুষ্কা শর্মা (Anushka Sharma) : ফেয়ারনেস ক্রিমের বিজ্ঞাপনের প্রস্তাব গিয়েছিল অনুষ্কা শর্মার কাছেও। তবে বর্ণবিদ্বেষের বিরোধিতা করেছিলেন তিনি। এমন প্রস্তাবে রাজি ছিলেন না অনুষ্কা। মোটা অঙ্কের পারিশ্রমিকের প্রস্তাব থাকা সত্বেও অনুষ্কা বিজ্ঞাপন করা থেকে বিরত থাকেন।

রণবীর কাপুর (Ranbir Kapoor) : বর্ণবিদ্বেষের বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছিলেন রণবীর কাপুরও। তিনিও ফেয়ারনেস ক্রিমের বিজ্ঞাপন ফিরিয়ে দেন। এই বিজ্ঞাপনের জন্য তার কাছে ৯ কোটি টাকার প্রস্তাব গিয়েছিল। তবে রাজি হননি রণবীর।

Latest news
Related news