Saturday, October 22, 2022

ত্বকের পরিচর্চায় এই জিনিসগুলি ব্যবহার করছেন না তো? করলেই বি’পদ

রূপচর্চায় অনেকে অনেক ধরনের জিনিস ব্যবহার করে থাকেন। কেউ দোকান থেকে কেনা আবার কেউ কেউ ঘরোয়া জিনিস দিয়েই বানান। হাতের কাছে সেরকম অনেক উপকরণ ক্লিনজার, স্ক্রাব, টোনার কিংবা ফেসমাস্ক হিসেবে অনেকেই ব্যবহার করে থাকেন, যাতে অনেক ক্ষেত্রে উপকারও মেলে ঠিকই কিন্তু সমস্যাও হতে পারে একইভাবে।

সকলেই মনে করে থাকেন প্রাকৃতিক উপাদানে ত্বকের তেমন কোনো ক্ষতি হয় না।তবে আপনারা হয়তো জানেন না যে রান্নাঘরের এমন কিছু উপাদান আছে যেগুলো ত্বকের যত্নে ব্যবহার করা উচিত নয়।

একইভাবে দীর্ঘদিন এসব ব্যবহারের কারণে ত্বকের নানা ক্ষতিও হতে পারে। জেনে নিন কী কী ঘরোয়া জিনিস ব্যাবহারে সতর্ক হওয়া জরুরি-অনেক সময় দেখা যায় ত্বকের কালো দাগ-ছোপ দূর করতে লেবুর সাহায্য নেওয়া হয়।

অর্থাৎ সরাসরি মুখে লেবুর রস ব্যবহার করেন অনেকে। এটা তো সকলেই জানেন লেবু অত্যন্ত অ্যাসিডিক একটি উপাদান। তাই এটি যদি ত্বকে সরাসরি ব্যবহার করা হয় তো এটি পিএইচ ভারসাম্যকে নষ্ট করতে পারে।

যেটি আমাদের ত্বকে অ্যালার্জির সমস্যা তৈরি করতে পারে, এছাড়া ত্বক অতিরিক্ত শুষ্ক হয়ে পরে, চামড়া ওঠার সমস্যা দেখা দিতে পারে বা ফুলে লাল হয়ে যায়।

তবে আপনারা যদি কোনও ফেসমাস্কের মধ্যে এক-দু’ফোঁটা লেবুর রস ব্যবহার করেন তাতে তেমন কোনও সমস্যা হবেনা।অনেকে বাড়িতে নিজেই ফেস স্ক্রাব তৈরি করেন, সেই ফেস স্ক্রাবে চিনি ব্যবহার করবেন না।

কারণ আমাদের মুখের ত্বক অত্যন্ত সংবেদনশীল হয় আর সেখানে চিনি ব্যবহারের কারণে মুখের টিস্যুগুলো ক্ষতি সম্মুখীন হতে পারে। যার ফলস্বরুপ প্রদাহ, জ্বালা, লালভাব, শুষ্কতা এবং অন্যান্য ত্বকের অনেক সমস্যা দেখা দিতে পারে।

এছাড়াও যাদের ব্রণের সমস্যা আছে তাদের কখনই সাদা লবণ বা চিনি ব্যবহার করা উচিত নয়। এগুলি আরও বেশি সমস্যা সৃষ্টি করতে পারে।যাদের ত্বকে কালো দাগ থাকে সেগুলো ওঠাতে ও

উজ্জ্বলতা বাড়ানোর জন্য অনেকে আবার মুখে বেকিং সোডা ব্যবহার করে থাকেন। আপনি যদি বেকিং সোডা দিয়ে মুখ পরিস্কার করেন, বা ফেস মাস্ক এর সাথেও এটি ব্যবহার করেন তাহলেও ত্বকের প্রতিরক্ষামূলক উপাদান নষ্ট হয়ে যায়।

ফলে ত্বকে সংক্রমণ ও ব্রণর সমস্যা দেখা দিতে পারে।আরও একটি উপাদান হল দারুচিনি, এটিও ত্বকের যত্ন নিতে সরাসরি প্রয়োগ করা ক্ষতিকর হতে পারে। এতে ত্বকে জ্বালাপোড়ার সমস্যা সৃষ্টি হয়।

এছাড়াও আপনি যদি রান্নাঘরের কোনো উপাদান দিয়ে রূপচর্চা করতে চান তাহলে সাবধানতা অবলম্বন করুন অবশ্যই, আর তার সঙ্গে মধু কিংবা অলিভ অয়েল মিশিয়ে নেবেন তাহলে অনেকটাই উপকার পাবেন।

Latest news
Related news