Saturday, October 22, 2022

কোন সময়ে প্রাতরাশ করলে আপনার আয়ু বাড়তে পারে

ঘুম থেকে উঠতে একটু দেরি হয়ে গেল বলে প্রাতরাশ করেই অফিসে ছুটছেন? অনেকেই আবার দিনটা শুরু করেন দুপুরের খাওয়া থেকে। ভাবেন এতেই বুঝি ওজন কমবে! এমন ধারণা কিন্তু ভুল। এই অভ্যাসের কারণে শরীর থেকে কত পুষ্টিকর উপাদান বাদ চলে যাচ্ছে জানেন?

তবে জলখাবারের ক্ষেত্রে বেশ কিছু ভুল করে থাকি আমরা। হয়, সময়ে খাই না নয়তো ভুল খাবার খেয়ে ফেলি। এ সব ভুল অভ্যাসের কারণেই শরীরের মারাত্মক ক্ষতি হয়। মেদ জমতে থাকে। শুধু তাই নয়, বিপাক হারের উপরেও প্রভাব পড়ে। ‘দ্য ল্যানসেট’-এ প্রকাশিত একটি গবেষণা অনুসারে, তামাক সেবনের তুলনায় খারাপ খাদ্যাভ্যাসের কারণে মৃত্যু হার বাড়ে। গবেষণায় দেখা গিয়েছে, সঠিক খাদ্যাভাস মধ্যবয়সি ব্যক্তিদের ছয় থেকে সাত বছর পর্যন্ত আয়ু বাড়াতে পারে এবং অল্প বয়স্কদের ১০ বছর পর্যন্ত আয়ু বাড়াতে পারে।

খাদ্যাভাসের কোন ভুলগুলি মৃত্যুর ঝুঁকি বাড়ায়?

১) খাদ্যতালিকায় শাকসব্জি কম রাখা

২) কম পরিমাণে দানা শস্য খাওয়ার অভ্যাস

৩) স্বাস্থ্যকর ফ্যাটজাতীয় খাবার যেমন কাজুবাদাম, কাঠবাদাম ইত্যাদি খাদ্যতালিকা থেকে বাদ রাখা

৪) অত্যধিক মাত্রায় নুন খাওয়ার অভ্যাস

৫) খাদ্যতালিকায় ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড মাত্রা কম রাখা

ঠিক কোন সময় প্রাতরাশ করা উচিত?

খুব বেশি ক্ষণ খালি পেটে থাকার অভ্যাস আপনার ওজন বাড়িয়ে দিতে পারে। তা ছাড়া ডায়াবেটিক রোগীদের জন্যেও এই অভ্যাস মোটেও ভাল নয়। এর কারণে ইনসুলিন ক্ষরণের মাত্রা আরও কমে যায়, ফলে রক্তে শর্করার মাত্রা বেড়ে যায়। বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে সকাল সাতটার মধ্যে প্রাতরাশ সারতে পারলেই শরীর সুস্থ থাকবে। এই সময়ের মধ্যে জলখাবার সেরে নিলে আপনার আয়ুও বাড়বে, দাবি গবেষণায়। নিউ ইয়র্ক সিটি ইউনিভার্সিটির গবেষণায় আরও দাবি করা হয় , সকাল ৬টা থেকে ৭টার মধ্যে যে সব ব্যক্তিরা জলখাবার সেড়ে ফেলেন তাঁদের হৃদ্‌রোগ এবং ক্যানসারের ঝুঁকি অন্যদের তুলনায় প্রায় ছয় শতাংশ কমে।

কোন খাবার জলখাবারে খাওয়া উচিত নয়?

খুব বেশি ক্যালোরি উৎপন্ন হয়, এমন খাবারদাবার প্রাতরাশে না রাখাটাই ভাল, জানাচ্ছেন বিশেষজ্ঞরা। প্রাতরাশের খাদ্যতালিকায় চিনির পরিমাণও যতটা সম্ভব কম রাখা যায়, ততই ভাল। খুব বেশি চিনি থাকলে স্বাস্থ্যকর খাবারদাবারও হয়ে পড়ে অস্বাস্থ্যকর। প্রাতঃরাশে প্যানকেক বা পেস্ট্রিও না থাকলেই ভাল। খুব বেশি পরিমাণে হেল্থ ড্রিঙ্ক খাওয়াও উচিত নয় বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা। তাঁরা বলছেন, এই সব ধরনের পানীয়ই আমাদের শরীরে ক্যালোরির পরিমাণ বাড়িয়ে দেয়। এ ক্ষেত্রে কোন খাবার এড়িয়ে চলবেন?

১) অতিরিক্ত চিনি-সহ খাবার

২) গ্র্যানোলা

৩) প্রক্রিয়াজাত খাবার

৪) বেক করা ময়দার খাবার

৫) প্রোটিন বার

Latest news
Related news