Saturday, October 22, 2022

জেনে রাখুন কি ভাবে অল্প সময়ে মজাদার ‘কেক পুডিং’

পুডিং এবং কেক দুটি আলাদা তৈরি করা হয়। কিন্তু কেমন হয় যদি দুটিই একসঙ্গে একই বাটিতে তৈরি করা যায়? দুটোর স্বাদই একসঙ্গে পেতে তৈরি করে নিন কেক পুডিং। যা খুব অল্প উপকরণ ও অল্প সময়ে চুলাতেই তৈরি করা সম্ভব।
চলুন তবে জেনে নেয়া যাক রেসিপিটি-

উপকরণ: ডিম ৭টি, ময়দা ১ কাপ, চিনি ১ কাপ, তেল আধা কাপ, বেকিং পাউডার ১ চা চামচ, ভ্যানিলা ফ্লেবার ১ চামচ, কন্ডেন্স মিল্ক আধা কাপ, তরল দুধ ১ কাপ।

প্রণালী: প্রথমে পাত্রে (যেটাতে কেক বানাতে চান) চিনি ও পানি দিয়ে জ্বাল দিয়ে ক্যারামেল বানিয়ে নিন। তারপর সেটি ভালো মত সেট হওয়ার জন্য রেখে দিন। অন্যদিকে একটি পাত্রে ৪ টি ডিম, আধা কাপ তরল দুধ, আধা কাপ কন্ডেন্স মিল্ক দিয়ে ভালো করে মিক্সড করে নিন। এরপর তা ক্যারামেল করা পাত্রটিতে ঢেলে দিন। তৈরি হয়ে গেলো পুডিং এর মিশ্রণ।

এরপর একটি পাত্রে ৩ টি ডিমের কুসুম নিন তাতে ১ চামচ ভ্যানিলা ফ্লেবার ও আধা কাপ তেল, আধা কাপ তরল দুধ দিয়ে ভালো মত বিট করে নিন। অন্যদিকে ময়দা, বেকিং পাউডার, চিনি সবকিছু একটি চালনি দিয়ে চেলে নিন তারপর সব উপকরণ একসঙ্গে ভালোমত বিট করে নিন। এবার অন্য একটি পাত্রে ডিমের সাদা অংশগুলো একটি ইলেক্ট্রিক বিটার দ্বারা ভালোমত বিট করে ফম তৈরি করে নিন। এরপর কেকের বাকি মিশ্রণটির সঙ্গে ফম টি অল্প অল্প করে মিশিয়ে নিতে হবে খুব সাবধানে। কারণ এই ফম মিক্সড করার সময় যদি তাড়াতাড়ি করা হয় তাহলে কেক শক্ত হয়ে যেতে পারে। ভালোমত মেশানো হয়ে গেলে মিশ্রণটি আগে থেকে তৈরি করে রাখা পুডিং এর মিশ্রণ টির উপর আস্তে আস্তে ঢেলে দিন একটু ঘুরিয়ে ঘুরিয়ে দিবেন।

এখন বেক করার পালা। একটি ননস্টিক পাত্রে পানি দিয়ে তাতে একটি স্ট্যান্ড বসিয়ে দিন। এরপর পাত্রটি স্ট্যান্ড এর উপর বসিয়ে দিন। পাত্রটি একটি ঢাকনা দিয়ে বা ফয়েল পেপার দিয়ে ঢেকে দিন। তারপর উপরে ননস্টিক পাত্রটি ঢাকনা দিয়ে ঢেকে দিন। প্রথম পাঁচ মিনিট মিডিয়াম আঁচে এবং পরবর্তী ৫৫ মিনিট লো আঁচে জ্বাল দিতে হবে। ১ ঘণ্টা পর চুলা থেকে নামিয়ে নিন। একটু ঠান্ডা করে একটি সুন্দর প্লেটে উল্টিয়ে ঢেলে নিন। তৈরি হয়ে গেলো সুন্দর কেক পুডিং।

Latest news
Related news