Friday, October 21, 2022

জন্ম কাশ্মীরে, কর্মসূত্রে বলিউড এসে আজ সুপারস্টার এই ৫ কাশ্মীরি পন্ডিত

বিবেক অগ্নিহোত্রীর (Vivek Agnihotri) ‘দ্য কাশ্মীর ফাইলস’ (The Kashmir Files) নিয়ে সর্বত্র চর্চা এখন তুঙ্গে। ১৯৯০ সালের প্রেক্ষাপটে ভূ-স্বর্গ কাশ্মীরে সন্ত্রাসবাদীদের হাতে কাশ্মীরি পণ্ডিতদের উপরে যে অকথ্য অত্যাচার চলেছিল তার জীবন্ত দলিল এই ছবিটি। কাশ্মীরি পন্ডিতরা (Kashmir Pandit of Bollywood) নিজেদের বাসস্থান থেকে উৎখাত হওয়ার পর আজ গোটা দেশে ছড়িয়ে ছিটিয়ে রয়েছেন। এদের মধ্যে কেউ কেউ আজ বলিউডের সুপারস্টার।

মোহিত রায়না (Mohit Raina) : হিন্দি টেলিভিশনের একজন সুপারস্টার অভিনেতা মোহিত রায়নাও জম্মুতে জন্মগ্রহণ করেছিলেন। ১৯৮২ সালের ১৪ই আগস্ট তার জন্ম হয়। অভিনেতা জম্মুতে বড় হয়েছেন। সেখানকার স্কুলেই পড়াশোনা করেছেন। আজ কর্মসূত্রে তিনি মুম্বাইতে এসে রয়েছেন। একাধিক টেলিভিশন এবং ওয়েব সিরিজ ও পরবর্তীদিনে ছবিতেও কাজ করেছেন। ‘দেবো কে দেব মহাদেব’ ধারাবাহিকের মহাদেব হিসেবে তাকে আজও দর্শকরা মনে রেখেছেন।

কুনাল খেমু (Kunal Khemu) : পতৌদি নবাব বংশের জামাই কুনাল খেমুও যে একজন কাশ্মীরি পন্ডিত একথা বলিউডে অনেকেই জানেন না। তার জন্ম হয়েছিল কাশ্মীরের একটি ব্রাহ্মণ পরিবারে। পরে তার পরিবার মুম্বাইতে চলে আসেন। বলিউডে বেশ কিছু ছবিতে তিনি কাজ করেছেন। এরপর সেইফ আলি খানের বোন সোহা আলি খানকে বিয়ে করেন কুনাল।

এম কে রায়না (M. K. Raina) : বলিউডের এই অভিনেতার সম্পূর্ণ নাম মহারাজ কৃষ্ণ রায়না। ‘গঙ্গুবাই কাঠিয়াওয়াড়ি’, ‘তারে জামিন পার’, ‘রব নে বানা দি জোড়ি’তে অভিনয় করেছিলেন এই অভিনেতা। ১৯৪৮ সালের ২৪শে জুলাই কাশ্মীরের শ্রীনগরে তার জন্ম হয়েছিল।

কিরণ কুমার (Kiran Kumar) : বলিউডের এই খলনায়কও কাশ্মীরি পন্ডিত পরিবারের সদস্য। কিরণ কুমার ছবির পাশাপাশি বেশকিছু টেলিভিশন শো’তেও কাজ করেছেন। যদিও তার বাবা ছেলের জন্মের আগেই কাশ্মীর থেকে চলে আসেন মুম্বাইতে। কিরণ কুমারের জন্ম হয়েছিল মুম্বাইতেই।

রাজ কুমার (Raj Kumar) : বলিউডের এই বর্ষীয়ান অভিনেতাকে তো সকলেই চেনেন। রাজকুমার নিজেও ছিলেন কাশ্মীরি পন্ডিত। তার আসল নাম কুলভুষণ পন্ডিত। বলিউডে নাম করার তাগিদে তিনি নিজের নাম পরিবর্তন করে নেন। তার জন্ম হয়েছিল বর্তমান পাকিস্তানের লোরালইতে।

Latest news
Related news