Friday, October 21, 2022

জেনে নিন গুগলের ‘আমি রোবট নই’ পেজের আসল রহস্য

ইন্টারনেট ব্যবহার করার সময় অনেক ক্ষেত্রে কোনো ওয়েবসাইটে ঢুকতে গেলে একটি বিশেষ ধরনের পরীক্ষা দেখা যায়। সংশ্লিষ্ট ওয়েবসাইটের লিঙ্ক ক্লিক করলে সাইটটি না খুলে একটি আলাদা পেজ আসে।

যাতে লেখা থাকে ‘আমি রোবট নই’। এই পেজটি একটি রোবটও খুলতে পারে, এমন ভিডিও সোশ্যাল মিডিয়ায় এখন ভাইরাল। তবে আপনি কি জানেন, এর আসল রহস্য কী?

রোবট বলতে কিন্তু এখানে যান্ত্রিক রোবট বোঝানো হচ্ছে না। নেটমাধ্যমে যে সকল ওয়েবসাইট রয়েছে, তাদের বেশির ভাগই সংশ্লিষ্ট সাইটে দেয়া বিজ্ঞাপন থেকে অর্থ উপার্জন করে।

এই ব্যবস্থায় কোনো ওয়েবসাইটে যতো লোক ঢুকছেন তার উপর নির্ভর করে অর্থ পাওয়া যায়। একে বলে ট্র্যাফিক। যে সাইটে ট্র্যাফিক যতো বেশি সেই সাইটে বিজ্ঞাপনও ততো বেশি হবে।

আর এই বিজ্ঞাপন থেকে যে আয় হয়, তার একটি অংশ পান ওয়েবসাইটের মালিক।অনেক সময় দেখা যায়, কিছু অসৎ ওয়েবসাইট বেশি উপার্জনের লোভে এমন এক ধরনের স্বয়ংক্রিয় ব্যবস্থা বা প্রোগ্রাম ব্যবহার করে যা

কৃত্রিমভাবে ট্র্যাফিকের পরিমাণ বৃদ্ধি করে। এই বিশেষ প্রোগ্রামগুলোই রোবট বা বট নামে পরিচিত। এই রোবটের মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে বারবার একই সাইটে প্রবেশ করে ট্র্যাফিক জাল করা হয়।

এই অসৎ পদ্ধতিটি নিষ্ক্রিয় করতে গুগল একটি বিশেষ প্রতিরক্ষা ব্যবস্থা ব্যবহার করে। এই পদ্ধতিটিই হলো ‘ক‍্যাপচা’। কম্পিউটারে প্রোগ্রাম করা রোবট স্বয়ংক্রিয়ভাবে ওয়েবসাইটে প্রবেশ করতে পারলেও

আলাদা করে ক্যাপচার ছবি চিনতে পারে না। তাই ‘আমি রোবট নই’ এই পেইজের পর অনেক সময় নির্দিষ্ট ধরনের কিছু ছবি চিহ্নিতকরণের মাধ্যমে ব্যবহারকারী রোবট না মানুষ তা পরীক্ষা করা হয়ে থাকে।

অবশ্য বিষয়টি ভালোভাবে না জেনে অনেকেই গুগলের এই প্রতিরক্ষা ব্যবস্থা নিয়ে ট্রল করেন। যান্ত্রিক রোবট দিয়ে এটি খোলার ভিডিও ভাইরাল সোশ্যাল মিডিয়ায়। তবে তাদের বেশিরভাগই এই প্রোগ্রামের আসল কারণ জানেন না।

Latest news
Related news