Wednesday, October 19, 2022

টুথপেস্ট কিনতে যাচ্ছেন? কেনার আগে এই বিষয়গুলো একবার ভেবে দেখবেন

ভাল করে দাঁত মাজলে দাঁত পরিষ্কার ও ঝকঝকে থাকে এটা আমরা সবাই জানি। কিন্তু দাঁতের মাজন বা টুথপেস্টে এমন কী আছে যা দাঁত ঝকঝকে করে সেটা অনেকেই জানেন না।

টুথপেস্টে সক্রিয় এবং নিষ্ক্রিয় উভয় উপাদানই রয়েছে, সক্রিয় উপাদানটি ব্যাকটেরিয়া এবং প্লাকের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে, যেখানে নিষ্ক্রিয় উপাদানটি টুথপেস্টের স্বাদ এবং

গঠন বজায় রাখতে সহায়তা করে। তাই যা হোক একটা হলেই হল বলে এবার থেকে আর টুথপেস্ট না কেনাই ভাল। বরং এতে যা যা উপাদান আছে সেই বিষয়ে সচেতন হয়ে তবেই কেনা উচিত প্রতিদিনের টুথপেস্ট।

ফ্লুরাইড
ফ্লুরাইড দাঁতের গর্ত বন্ধ করার জন্য একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এটি হল একটি খনিজ যা বেশিরভাগ টুথপেস্টে থাকে। ফ্লুরাইড দাঁতের এনামেলকে শক্তিশালী করে, প্লাকের অ্যাসিড উৎপাদন ক্ষমতাকে ধীর করে দিয়ে দাঁতের ক্ষয় রোধ করে। তাই টুথপেস্ট কেনার আগে তার মধ্যে কী কী উপাদান আছে সেটা দেখে নেওয়া দরকার।

অ্যাবরেসিভ
এই উপাদানটি টুথপেস্টে সক্রিয় ভূমিকা পালন করে। অ্যাবরেসিভ দাঁতের মধ্যে জমে থাকা ময়লা এবং দাগ দূর করতে সাহায্য করে। অ্যাবরেসিভ সব সময় হালকা প্রকৃতির হওয়া উচিত এবং এর মধ্যে থাকা দরকার ক্যালসিয়াম কার্বনেট, ডিহাইড্রেটেড সিলিকা জেল এবং

হাইড্রেটেড অ্যালুমিনিয়াম অক্সাইড। অ্যাবরেসিভের কাজ হল দাঁতের এনামেল নষ্ট না করে, আলতো করে দাঁতের উপর দিক স্ক্রাব করে ময়লা অপসারণ করা। সাধারণত, দাঁত সাদা করার জন্য টুথপেস্টে অনেক বেশি অ্যাবরেসিভ থাকে।

সুগন্ধ ও স্বাদ
অ্যাবরেসিভ দেওয়া টুথপেস্টের গন্ধ ও স্বাদ অনেকের পছন্দ হয় না। তাই পেস্টকে ব্যবহারযোগ্য করে তোলার জন্য এর মধ্যে স্বাদ ও গন্ধ যোগ করা হয়। মূলত মিষ্টি তৈরির উপাদান, যেমন স্যাকারিন ও

সরবিটল টুথপেস্টে যোগ করা হয়। তবে এক্ষেত্রে খেয়াল রাখতে হবে যেন পেস্টে স্বাদ আনতে তাতে বেশি মাত্রায় চিনি না ব্যবহার হয়। এতে দাঁতের আরও বেশি ক্ষতি হতে পারে।

দাঁতের শিরশিরানি ভাব
দাঁতের সংবেদনশীলতা বা শিরশিরানি ভাব উপশমের মূল উপাদান হল পটাসিয়াম নাইট্রেট, স্ট্যানাস ফ্লোরাইড এবং স্ট্রন্টিয়াম ক্লোরাইড। টুথপেস্টের সক্রিয় উপাদানগুলি দাঁতের স্নায়ুগুলিকে

শান্ত করতে সাহায্য করে এবং গরম বা ঠান্ডা খেলে শিরশিরানি ভাব কম করে। কয়েক সপ্তাহ ধরে ডি-সেনসিটাইজিং টুথপেস্ট ব্যবহার করলে ধীরে ধীরে এই প্রতিরোধ ক্ষমতা তৈরি হয়।

Latest news
Related news