Friday, October 21, 2022

হোটেলগুলোতে কেনো সাদা বিছানা চাদর ব্যবহার করা হয়?

শুধু বাংলাদেশ নয়, বিশ্বের প্রায় সব দেশের হোটেলগুলোর বিছানা চাদরের রং হয়ে থাকে সাদা। অন্যান্য রঙের চেয়ে সাদা রঙের যেকোনো কাপড় দ্রুত ময়লা হয়। তাহলে কেনো এই রংকেই বেছে নেয়া হয় বিছানা চাদর হিসবে?

আসলে এর পেছনে রয়েছে একাধিক কারণ। ভ্রমণভিত্তিক ওয়েবসাইট ‘ট্রাভেল অ্যান্ড লেজার’ এবং ‘রিডারস ডাইজেস্ট’ এ প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী চলুন জেনে আসি কারণগুলো-

১। যেহেতু সাদা রং দ্রুত নোংরা হয়, তাই পরিচ্ছন্ন সাদা বালিশ বা চাদর হোটেলের অতিথিদের মনে পরিচ্ছন্নতার অনুভূতি তৈরি করে। এনে দেয় মানসিক পরিতৃপ্তি।

২। সাদা রং আলোর সবচেয়ে বেশি প্রতিফলন ঘটায়। তাই সাদা চাদর, বালিশ বা পর্দা ব্যবহারের করার ফলে হোটেলের ঘরগুলো অনেক বেশি উজ্জ্বল মনে হয়। পাশাপাশি সাদা রঙের বহুল ব্যবহারের ফলে ঘর বড় দেখায়।

৩। সাদা চাদর ময়লা হওয়ার ঝুঁকি বেশি থাকলেও কোনো হোটেলে যদি কেবল সাদা চাদর, বালিশ, পর্দা ব্যবহৃত হয়, তবে ময়লা হলে সবগুলো একসঙ্গেই ধুয়ে নেয়া যায়।

কিন্তু একই সঙ্গে একাধিক রঙের চাদর ব্যবহার করলে একটির থেকে রং উঠে সাদা চাদরের গায়ে লেগে যেতে পারে। সবগুলো চাদর সাদা হলে এই আশঙ্কা থাকে না।

৪। অনেক সময়ে দেখা যায়, একই হোটেলে আলাদা আলাদা ঘরে আলাদা আলাদা রঙের দেওয়াল থাকে। সাদা রং যেকোনো রঙের দেওয়াল বা আসবাবের সঙ্গেই মানানসই। ঘরের দেওয়ালের রঙের সঙ্গে বিছানার চাদর, বালিশ বা পর্দার রং না মিললে দেখতেও ভালো লাগে না।

Latest news
Related news