Friday, October 21, 2022

যত্রতত্র মোবাইলে চার্জ দিচ্ছেন? ঘটতে পারে যেসব বি’পদ

মানুষের দৈনন্দিন জীবনযাপনে বর্তমানে মোবাইল ফোন সবচেয়ে গুরুত্বপূর্ণ অনুষঙ্গ হয়ে উঠছে। প্রিয়জনদের সাথে যোগাযোগ রক্ষা করা তো আছেই, টাকা-পয়সার লেনদেন, খাবরের অর্ডার কিংবা বিনোদনের মাধ্যম হিসেবে মোবাইল ফোনের বিকল্প নেই।

কিন্তু মোবাইল ফোনের এতসব ব্যবহারের ফলে যেকোনো সময় শেষ হয়ে যেতে পারে মোবাইলের চার্জ। বাড়ির বাইরে থাকাকালীন চার্জ শেষ হয়ে গেলে অনেকেই বাইরের বিভিন্ন পোর্টে চার্জ দিতে বাধ্য হন। তবে এতে ঘটে যেতে পারে বড়সড় ক্ষতি।

সাইবার বিশেষজ্ঞরা বলছেন, আধুনিক মোবাইল চার্জ দেওয়ার জন্য যেসব তার ও ইউএসবি প্রযুক্তি ব্যবহার করা হয় সেটি দিয়ে চার্জ দেয়ার পাশাপাশি তথ্যও আদানপ্রদান করা যায়।

এই তার কম্পিউটারের সাথে যুক্ত করে তথ্য আদানপ্রদান করা হয়। এই তার ব্যবহার করে সহজেই সংশ্লিষ্ট ফোনের তথ্য চুরি করে ফেলা যায়। এমনকি করা যায় ফোন হ্যাকও।

এতে হাতছাড়া হয়ে যেতে পারে ব্যক্তিগত তথ্য। ফাঁস হয়ে যেতে পারে গোপন নথি ও গোপনীয় ছবি।তাই বিশেষজ্ঞরা পরামর্শ দিয়েছেন, বহু মানুষের যাতায়াত আছে এসব স্থানে ফোন চার্জ না দেওয়াই ভালো।

কোনো হোটেলে অবস্থান করলে দেখে নেওয়া ভালো প্লাগের সাথে কোনো রকম যন্ত্র লাগানো আছে কিনা। তবে নিজের প্লাগ ও তার থাকলে যেকোনো স্থান থেকে নিশ্চিন্তে চার্জ দেয়া যায়। সূত্র: আনন্দবাজার।

Latest news
Related news