Friday, October 21, 2022

মেয়েদের শরীরের অপরিষ্কার জায়গা কোনটি জানেন?

শরীরের প্রতিটি অঙ্গই আমাদের জন্য গুরুত্বপূর্ণ। তাইতো আমাদের দেহের প্রতিটি অঙ্গেরই চাই যথাযথ যত্ন। আপনি কি জানেন আমাদের শরীরের সবচেয়ে অপরিষ্কার জায়গা কোনটি? নাহ, আপনি যা ভাবছেন একেবারেই তা নয়। সেই জায়গাটি হচ্ছে নাভি।

শরীরের অন্যান্য স্থানের তো অনেক যত্ন নেন কিন্তু নিজের নাভির দিকে কি কখনো খেয়াল করেছেন? কতটুকু জানেন এই নাভি সম্পর্কে? জানার জন্য একবার চোখ রাখতে পারেন নিচের এই লেখাতে-

নাভি আসলে শরীরের একটি ক্ষত। জন্মের সময় শিশুকে মায়ের থেকে পৃথক করার সময়ই তৈরি হয় এই ক্ষত। নাভি কুন্ডলীর বেশিরভাগ ক্ষেত্রেই থাকে ভেতরের দিকে।

খুব কম সংখ্যক মানুষেরই নাভিকুন্ডলী বাইরের দিকে থাকে। নাভি যেহেতু নারীদের ক্ষেত্রে সৌন্দর্যের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ তাই অনেকেই প্লাস্টিক সার্জারির মাধ্যমে একে আরো সুন্দর করে তোলার চেষ্টা করেন।

অথচ এই নাভিই শরীরের সবথেকে অপরিচ্ছন্ন স্থান! একটি গবেষণা থেকে নাকি জানা গিয়েছে এখানে প্রায় ৬৭ রকমের ব্যাকটেরিয়া থাকে।

আমরা বিভিন্ন ধরনের পোশাক পরে থাকি। তা যতই পরিষ্কার হোক, শরীর থেকে হোক বা পোশাক থেকে, নোংরা জমতে থাকে নাভিকুন্ডলীতে। প্রতিদিন নিয়ম করে পরিষ্কার না করলে তাতে দুর্গন্ধও হয়।

মায়ের নাভিকুন্ডলী পরিষ্কার না থাকলে নবজাতকেরও তার থেকে সংক্রমন হতে পারে। তাইতো প্রতিদিন সাবান জল দিয়ে পরিষ্কার রাখা যেতে পারে নরম এবং স্পর্শকাতর এই স্থানটিকে।

Latest news
Related news