Friday, October 21, 2022

জেনে নিন দাঁতের হলদে ভাব দূর করার উপায়

নানা কারণে দাঁতে হলুদ ভাব দেখা দিতে পারে। নিয়মিত যত্ন ও কিছু ক্ষেত্রে চিকিত্সার মাধ্যমে এই সমস্যা দূর করা যায়। পরামর্শ দিয়েছেন প্রপার হাসপাতালের সিনিয়র কনসালট্যান্ট ডা. সাদিয়া আফরোজ মৌরি। লিখেছেন আতিফ আতাউর।

দাঁতে হলদে ভাব ফুটে ওঠা দাঁত ও মুখের এক ধরনের সমস্যা। এটাকে চিকিত্সাবিজ্ঞানের ভাষায় ক্যালকুলাস বলা হয়। অযত্ন, অবহেলা, ধূমপান, বেশি চা ও কফি পান, অ্যালকোহল সেবন, আয়রনযুক্ত পানি পান, বয়স হওয়াজনিত নানা কারণে দাঁতে হলদে ভাব ফুটে উঠতে পারে। হলদে ভাব দূর করতে এগুলো পরিহারের পাশাপাশি স্কেলিং, পলিসিংয়ের প্রয়োজন হয়।

স্কেলিং ও পলিসিংয়ের মাধ্যমে দাঁতের উপরের হলুদ আবরণ তুলে স্বাভাবিক রঙ ও উজ্জ্বল্য ফিরিয়ে আনা যায়। অনেকের দেখা যায় নির্দিষ্ট একটি দাঁত হলদে বা কালচে হয়ে যায়। সেক্ষেত্রে নির্দিষ্ট দাঁতটি এক্স-রে করে ওই দাঁতটির রুট ক্যানেল, ভিনিয়ার বা ক্যাপ পরানো অথবা ইন্টারনাল ব্লিচিং করার প্রয়োজন হয়।

দাঁত ও মুখের পরিচ্ছন্নতা

দাঁতের ফাঁকে ও মুখে খাদ্যকণা আটকে থাকার ফলে দাঁতের বিভিন্ন সমস্যা দেখা দেয়। এর মধ্যে একটি হচ্ছে দাঁতের হলদে ভাব। এ জন্য প্রতিদিন নিয়ম করে দুইবার দাঁত ব্রাশ করা জরুরি। রাতে খাবার খাওয়ার পর দাঁত ব্রাশ করুন। সকালে খাবার খাওয়ার পর আরেকবার দাঁত ব্রাশ করে নিন। এ ছাড়া সপ্তাহে দু-তিনবার ডেন্টাল ফ্লস ব্যবহার করে দাঁতের ফাঁকে আটকে থাকা খাদ্যকণা ও ময়লা দূর করতে পারেন। সঙ্গে মাউথওয়াশ দিয়ে কুলি করতে পারেন। দাঁত ও মুখ যত পরিষ্কার রাখতে পারবেন তত দাঁত ভালো থাকবে। দাঁত ব্রাশের জন্য ভালো ব্র্যান্ডের এবং নরম ব্রাশ ব্যবহার করুন। তিন মাস অন্তর ব্রাশ বদলে নিন। ব্রাশ করার জন্য ফ্লোরাইডযুক্ত টুথপেস্ট ব্যবহার করুন। ফ্লোরাইড উপাদান দাঁতের হলদে ভাব দূর করতে সাহায্য করে। একই সঙ্গে দাঁত মজবুত এবং দাঁতের ক্ষয় প্রতিরোধেও কাজ করে।

ফলের জুসের বদলে আস্ত ফল খান

দাঁতের সুরক্ষার জন্য আরেকটি জিনিস জরুরি। তা হচ্ছে, ফল চিবিয়ে খাওয়ার অভ্যাস করা। অনেকেই ফল চিবিয়ে না খেয়ে জুস বানিয়ে বা রস বের করে খান। এটা খাওয়া যেতে পারে। তবে মনে রাখবেন, ফল চিবিয়ে খাওয়া বেশি উপকারী। এতে দাঁত ও মুখের ব্যায়াম হয়। দাঁত পরিষ্কার হয়। চিবিয়ে খাওয়ার ফলে ফলের আঁশ বা ফাইবারও আমাদের হজমপ্রক্রিয়ায় নানাভাবে সাহায্য করে।

ঘরোয়া টোটকা মানতে পারেন

ঘরে বসেও নানাভাবে দাঁতের হলদে ভাব দূর করতে পারেন। দাঁত সাদা করতে অ্যাপল সিডার ভিনেগার বেশ উপকারী। ২০০ মিলিলিটার পানিতে ২ চা চামচ অ্যাপল সিডার ভিনেগার মিশিয়ে মাউথওয়াশ তৈরি করুন। এরপর প্রতিদিন রাতে ও সকালে দাঁত ব্রাশ করার পর ২০ থেকে ৩০ সেকেন্ড এই পানি দিয়ে গড়গড়া করুন। কয়েক দিন পরই ফল পেতে শুরু করবেন। দাঁত পরিষ্কার করতে ফলের খোসা বেশ উপকারী। বিশেষ করে লেবু, কমলা ও কলার মতো ফলের খোসায় থাকা ভিটামিন ‘সি’ ও ‘ডি’র লিমোনিন নামের উপাদান বেশ কার্যকর। এ জন্য এসব ফল খাওয়ার পর খোসা দাঁতে ঘষতে পারেন। উপকার পাবেন। দাঁতের হলদে ভাব দূর করতে বেকিং সোডা ব্যবহার করতে পারেন। এটি দাঁত সাদা করার পাশাপাশি ক্ষতিকর ব্যাকটেরিয়া ও প্ল্যাক থেকে বাঁচায়।

দাঁতের পুষ্টি নিশ্চিত করুন

দুর্বল দাঁতে সমস্যা বেশি হয়। এ জন্য দাঁতের পুষ্টি নিশ্চিত করা জরুরি। অনেক সময় পুষ্টির অভাবেও দাঁতে হলদে ভাব দেখা দিতে পারে। ভিটামিন ‘সি’সমৃদ্ধ ফল যেমন বরই, লেবু, কমলা, আমড়া, আমলকী, আনারস, জাম্বুরা, স্ট্রবেরি ইত্যাদি খেতে পারেন। এ ছাড়া মাশরুম খাওয়ার চেষ্টা করুন। এর লেন্টিনানে থাকা অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান দাগ কমাতে সাহায্য করে। ব্রকোলি, আপেল, পেয়ারা খান। খাওয়ার পর ভালো করে কুলি করে নিন।

Latest news
Related news