Thursday, October 20, 2022

৮৮ বছর পর নয়নাভিরাম দৃশ্য দেখা গেল আয়া সোফিয়া মসজিদে

দীর্ঘ ৮৮ বছর পর তুরস্কের বিখ্যাত আয়া সোফিয়া গ্র্যান্ড মসজিদে রমজানের মাসের প্রথম তারাবি অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (১ এপ্রিল) রাতে ইস্তাম্বুল শহরের ঐতিহাসিক এ স্থাপনায় তা অনুষ্ঠিত হয়। বিত্র রমজান মাস উপলক্ষে এ আয়া সোফিয়ায় কোরআন তিলাওয়াত, দোয়া, সঙ্গীত, আলোচনাসহ নানা আয়োজনের উদ্যোগ নেওয়া হয়েছে।

পবিত্র মাসজুড়ে দুপুরের নামাজের আগে মুফতি, মুসলিম আইন বিশেষজ্ঞরা আলোচনা করবেন।

আয়া সোফিয়া মসজিদ

ঐতিহাসিক আয়া সোফিয়া মসজিদে সবশেষ তারাবি হয় ১৯৩৪ সালে। এরপর থেকে এটি মিউজিয়ামে পরিণত হয়। ২০২০ সালে আয়া সোফিয়াকে মসজিদ হিসাবে ঘোষণা দেন দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান। জুমার নামাজের মধ্যে দিয়ে ঐতিহাসিক স্থাপনা আয়া সোফিয়া আবারও ফিরে পায় মসজিদের মর্যাদা।

আয়া সোফিয়া মসজিদ

ল্লেখ্য, ১৪৫৩ সালে বাইজেনটাইন সাম্রাজ্য থেকে ইস্তাম্বুল দখল করেন সুলতান মুহামেত। সে সময় খ্রিস্টানদের কাছ থেকে ৯১৬ বছরের পুরনো চার্চটি কিনে আয়া সোফিয়াকে মসজিদ বানান তিনি। এরপর স্থাপনাটি ৫০০ বছর ছিল মসজিদ হিসেবেই। ১৯৮৫ সালে আয়া সোফিয়াকে বিশ্ব ঐতিহ্যের তালিকাভুক্ত করে ইউনেস্কো।

আয়া সোফিয়া মসজিদ

আয়া সোফিয়া গির্জা হিসেবে ৯১৬ বছর এবং ৮৬ বছর জাদুঘর হিসেবে ব্যবহার করা হয়েছিল। তবে ১৪৫৩ থেকে ১৯৩৪ সাল পর্যন্ত প্রায় ৫০০ বছর এটি মসজিদ হিসেবে ব্যবহার করা হয়েছিল। আয়া সোফিয়া তুরস্কের শীর্ষ পর্যটন গন্তব্যগুলোর মধ্যে একটি এবং এটি দেশি-বিদেশি দর্শনার্থীদের জন্য উন্মুক্ত রয়েছে।

আয়া সোফিয়া মসজিদ

Latest news
Related news