Saturday, October 22, 2022

জীবনে সফল হতে চাইলে মেনে চলুন এই ১০টি নিয়ম

বিল গেটস, জেফ বেজোসদের পেছনে ফেলে সম্প্রতি বিশ্বের শীর্ষ ধনীর তালিকায় ১ নম্বর স্থান দখল করেছেন এলোন মাস্ক। চলতি বছরের শুরুতে মোটরগাড়ি নির্মাণ প্রতিষ্ঠান টেসলারের শেয়ার হঠাৎ ৫ শতাংশ বেড়ে গেলে রেকর্ড ২০৯ বিলিয়ন সম্পদের মালিক হন এ ধনকুবের।

এ বিরাট সাফল্য অর্জন করতে এলোন মাস্ক বিগত বছরগুলোতে কঠোর পরিশ্রম করেছেন। আপনার জানার আগ্রহ হতে পারে, কিভাবে এ সাফল্য পেলেন তিনি। সফলতার কিছু উপায় নিজেই বলেছেন স্পেস-এক্সের স্বত্তাধিকারী সদা হাস্যোজ্জল মাস্ক।

স্ব-শিক্ষা
প্রতিষ্ঠানকেন্দ্রিক পড়াশুনার পাশাপাশি নিজ উদোগ্যে প্রচুর পড়তে হবে, জানতে হবে। কল্পকাহিনী বাদ দিয়ে এনসাইক্লোপিডিয়া বেশি পড়তেন মাস্ক। তিনি বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশি সময় কাটিয়ে কোনো লাভ নেই। কারণ, বিনোদন-কৌতুক স্বপ্নকে বাস্তব করে না।

অভিযোগ বন্ধ করে সমাধান বের করুন
কোনো কাজ করে সফল না হলে অভিযোগের আঙুল না তুলে সমাধান বের করুন। যদি সমাধানটি উদ্ভাবনী হয়ে থাকে তাহলে প্রচুর সময় ও শ্রম দিন।

প্রতিদ্বন্দীদের ভুলে যান
চারপাশে যারা পাল্লা দিয়ে ছুটছে তাদের কথা ভুলে যান। আপনার লক্ষ্য শুরুতে ক্ষুদ্র হলেও নিজের লক্ষ্যে অটুট থাকুন। একসময় সফলতা ধরা দিবেই।

সমালোচকদের কথায় কান দেবেন না
সমালোচনা গঠনমূলক হলে এর মাধ্যমে ভাল কিছু আসতে পারে। কিন্ত আজকাল বেশিরভাগ সমালোচক জানেন না তারা কি বলছেন। তাই, কেউ সমালোচনা করলে বরং কাজের উদ্যম আরও বাড়ে।

সবাইকে নিজের সমান ভাবুন
এলোন মাস্কের অন্যতম মূলমন্ত্র এটি। আপনি যদি প্রতিষ্ঠানের সবাইকে ভালবাসেন, তারাই আপনার কাজ সামলাবে। তাই সর্বস্তরের কর্মীকে ভালবাসুন ও তাদের প্রতি শ্রদ্ধাশীল থাকুন।

বিজ্ঞাপনের চেয়ে পণ্যের গুণকে প্রাধান্য দিন
বর্তমানে বেশিরভাগ কোম্পানি পণ্য প্রচারণায় অত্যাধিক গুরুত্ব দিয়ে থাকে। তবে মাস্ক বলেন, প্রচারণা কম হলেও পণ্য ভাল হলে একসময় মানুষ সে পণ্যের প্রতি আকৃষ্ট হবেই।

সময় বিভাজন ভুলে যান
মাস্ক মনে করেন আলাদা সময় ভাগ করে কাজ করার দরকার নেই। আপনি দিন-রাতের যে কোনো সময়ই ক্লান্ত না হওয়া পর্যন্ত কাজ করুন।

স্বপ্নকে অনুসরণ করুন
আপনি যে অবস্থাতেই থাকুন না কেন, আপনার শেষ বিনিয়োগ স্বপ্নের পেছনে ব্যয় করুন। তবে ব্যর্থতা নিকটেই থাকে বলে সতর্ক থাকা প্রয়োজন।

মানবতার কল্যাণে কাজ করুন
আমাদের কাজের লক্ষ্য হওয়া উচিত গণমানুষের কল্যাণ। কারণ, আপনার কাজ ও সম্পদ যতই হোক না কেন মানুষকে বাদ দিয়ে কিছু ভাবতে পারবেন না।

যা করবেন উপভোগ করুন
সম্ভবত এটি সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি উপদেশ। আপনার কাজকে উপভোগ করতে না পারলে তা অসম্পূর্ণ থেকে যাবে। গোঁজামিল দিয়ে আর কতদিন চলা যায়!

Latest news
Related news