Friday, October 21, 2022

প্রচণ্ড গরমে সন্তানকে সুস্থ রাখবেন যেভাবে

করোনা মহামারীর আতঙ্ক কাটিয়ে ফের ছন্দে ফিরছে জনজীবন। অনলাইন ক্লাসের বদলে অফলাইনে চলছে ক্লাস। সঙ্গে বাড়ছে তাপমাত্রা।

কড়া রোদে বাইরে বেরোনোই দায় হয়ে পড়েছে। গ্রীষ্মের এই দাবদাহ থেকে সন্তানকে সুরক্ষিত রাখতে, তাকে স্কুলে পাঠানোর আগে মাথায় রাখুন কয়েকটি বিষয়।

পানি বেশি করে খাওয়ানস্কুলে আসা-যাওয়ার পথে তীব্র রোদের তাপে শরীর আর্দ্রতা হারায়। তাই সন্তানকে সুস্থ রাখতে বেশি করে পানি খাওয়ান।

স্কুলে থাকার ফলে সব সময় পানি খাওয়ার দিকে নজর রাখা সম্ভাব নয়। তবু সঙ্গে পানি দিয়ে দিন। টিফিনে পানি জাতীয় ফল দিন। আইসক্রিম, কোল্ড ড্রিংকের বদলে ডাবের পানি, লেবুর শরবত খাওয়ান।

দুপুরে বাহিরে গিয়ে খেলতে নিষেধ করুনগরমে অনেকেরই সকালে স্কুল থাকে। স্কুল থেকে ফিরে অনেক রোদের মধ্যে বাইরে খেলতে যাওয়ার জন্য বায়না করে।

কোভিডের কারণে বছর দুয়েক ঘরেই থাকতে হয়েছে সেটা ঠিক। তবু এই গরমে রোদের মধ্যে না খেলা করাই ভালো। তাই সন্তান যাতে বাইরে যেতে না পারে সেদিকে নজর রাখুন।

সানস্ক্রিন লোশন লাগিয়ে দিনরোদ থেকে বাঁচতে শুধু বড়রা নয়, ছোটরাও সানস্ক্রিন ব্যবহার করতে পারে। স্কুলে যাওয়ার আগে সন্তানকে ভালো করে সানস্ক্রিন লোশন মাখিয়ে দিন।

তবে ছোটদের কী ধরনের সানস্ক্রিন মাখানো উচিত, তা চিকিৎসকের পরামর্শে নিয়ে ব্যবহার করতে হবে।হালকা পোশাক পরানগরমে সন্তানকে সব সময় সুতির পোশাক পরান।

বেশি ভারী কোনো পোশাক পরালে গরমে অস্বস্তি বাড়বে। বেশি ঘাম হবে। সেই ঘাম বসে ঠান্ডা লাগতে পারে।স্বাস্থ্যকর খাবার খাওয়ানগরমে সন্তানের খাওয়াদাওয়ার প্রতি বিশেষ নজর দিন।

বায়না করলেও বাইরের খাবার খেতে দিবেন না। বাড়ির তৈরি হালকা খাবার খাওয়ান। তরমুজ, শসা, জামরুলের মতো ফল বেশি করে খাওয়ান। প্রতি দিনের খাবারে রাখুন মৌসুমি শাক-সবজি।

Latest news
Related news