Saturday, October 22, 2022

নিলামে উঠছে ম্যারাডোনার ‘ঈশ্বরের হাত’ গোল করা জার্সি

নিলামে উঠছে দিয়েগো ম্যারাডোনার ঐতিহাসিক জার্সি। ১৯৮৬ সালের বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে নীল রঙের ১০ নাম্বার জার্সি পরে মাঠে নেমেছিলেন এই কিংবদন্তি।

সে ম্যাচে দুটি ঐতিহাসিক গোল করেছিলেন ম্যারাডোনা। একটি শতাব্দীর সেরা, অন্যটি ছিল ‘হ্যান্ড অব গড’ (ঈশ্বরের হাত) খ্যাত গোল।

যে জার্সি পরে এই দুটি গোল করেছিলেন ম্যারাডোনা, সেই জার্সিটি প্রথমবারের মতো নিলামে ওঠানো হচ্ছে। নিলামকারী প্রতিষ্ঠান সোথেবি এই জার্সিটি আগামী ২০ এপ্রিল নিলামে ওঠাবে।

প্রতিষ্ঠানটি ইংলিশ সাবেক ফুটবলার স্টিভ হজ থেকে জার্সিটি সংগ্রহ করেছে। যিনি সে ম্যাচ শেষে ম্যারাডোনার সঙ্গে জার্সি অদল-বদল করেছিলেন।

আর্জেন্টাইন এই কিংবদন্তি ১৯৮৬ সালে একাই বিশ্বকাপ জিতিয়েছিলেন। সে বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে কোয়ার্টার ফাইনালে একাই উড়িয়ে দিয়েছিলেন প্রতিপক্ষকে।

শতাব্দীর সেরা এবং বিতর্কিত ‘হ্যান্ড অব গড’ এই দুই গোলের সুবাধে ২-১ গোলে জিতে সেমিতে জায়গা করে নিয়েছিল আর্জেন্টিনা।

পরবর্তীতে দ্বিতীয়বারের মতো শিরোপাও নিজেদের করে নিয়েছিল আর্জেন্টিনা।ম্যারাডোনার সেই জার্সি নিলামে ওঠানো নিয়ে নিলামকারী প্রতিষ্ঠান সোথেবি’স বুধবার বলে, ‘এই জার্সি থেকে ৪০ লাখ পাউন্ডের বেশি আসতে পারে।

আগামী ২০ এপ্রিল অনলাইন নিলামে তোলা হবে এই ঐতিহাসিক জার্সি।’ সোথেবি’স-এর স্ট্রিওয়্যার অ্যান্ড মডার্ন কালেক্টিবলসের প্রধান ব্রাহম ওয়াচার বলেছেন, বিশ্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ ক্রীড়া স্বারক আইটেমের ছোট্ট তালিকায় আছে এই জার্সি।

আর্জেন্টাইন কিংবদন্তি ম্যারাডোনা ২০২০ সালের নভেম্বরে হার্ট অ্যাটাক করে মৃত্যুবরণ করেন। তার মৃত্যুতে দেশটিতে তিন দিনের শোক পালন করা হয়েছিল।

Latest news
Related news