Saturday, October 22, 2022

বেনজেমার হ্যাটট্রিকে মধুর প্রতিশোধ রিয়ালের

১চ্যাম্পিয়নস লিগের সর্বশেষ আসরে চেলসির ঘরের মাঠ স্টামফোর্ড ব্রিজে দলটির কাছেই হেরে সেমিফাইনাল থেকে বিদায় নিতে হয়েছিল রিয়াল মাদ্রিদকে।

এবারও চ্যাম্পিয়নস লিগের আসরে কোয়ার্টার ফাইনালের প্রথম লেগে দুই দল মুখোমুখি একই মাঠে।

এদিন বুধবার রাতে করিম বেনজেমার হ্যাটট্রিকে স্টামফোর্ড ব্রিজে চেলসিকে উড়িয়ে দিয়ে মধুর প্রতিশোধ নিলো রিয়াল। স্বাগতিকদের ৩-১ ব্যবধানে হারিয়ে সেমিফাইনালে এক পা দিয়ে রাখলো লস ব্লাঙ্কোসরা।

গত আসরে সেমিফাইনালে মুখোমুখি হয়েছিল চেলসি-রিয়াল। সান্তিয়াগো বার্নাব্যুতে ১-১ গোলে ড্রয়ের পর স্টামফোর্ড ব্রিজে ভাগ্য নির্ধারণী ম্যাচে নেমেছিল দুই দল।

সেখানে রিয়ালকে ২-০ গোলে হারিয়ে ফাইনালে জায়গা করে নেয় ব্লু’জরা। পরবর্তীতে ম্যানচেস্টার সিটিকে হারিয়ে চ্যাম্পিয়নস লিগের শিরোপা জিতে নেয় চেলসি।

গতবারের সেই হারের প্রতিশোধ নিতে মরিয়া ছিল রিয়াল। তার ওপর এবারের আসরে শেষ ষোলোতে পিএসজিকে উড়িয়ে কোয়ার্টারে জায়গা করে নেওয়ার আত্মবিশ্বাস তো ছিলই।

সে ম্যাচে বেনজেমার হ্যাটট্রিকে প্রথম লেগে পিএসজির কাছে ২-০ ব্যবধানে হেরেও শেষ পর্যন্ত কোয়ার্টারে জায়গা করে নিয়েছিল রিয়াল।

বৃষ্টি বিঘ্নিত ম্যাচটিতে চেলসির বিপক্ষে এদিন শুরু থেকে আক্রমণাত্মক ফুটবল খেলতে থাকে কার্লো আনচেলত্তির রিয়াল।

ম্যাচের ১০ম মিনিটে প্রথম সুযোগ সৃষ্টি করে ভিনিসিয়াস জুনিয়র। কিন্তু ক্রসবারের বাধায় গোলের দেখা পায়নি দলটি।

এরপর ২১তম মিনিটে দলকে প্রথম আনন্দের উৎস এনে দেন বেনজেমা। ভিনিসিয়াসের ক্রস থেকে হেডে দলকে এগিয়ে দেন ফরাসি ফরোয়ার্ড।

প্রথম গোলের আনন্দের রেশ না কাটতেই তিন মিনিটের ব্যবধানে আরেকটি গোল করে বসেন বেনজেমা। এবার লুকা মদ্রিচের পাস থেকে দলকে ২-০ ব্যবধানে এগিয়ে দেন চ্যাম্পিয়নস লিগে দারুণ ফর্মে থাকা বেনজেমা।

দ্বিগুণ ব্যবধানে পিছিয়ে পড়া চেলসি খেলায় ফেরে ম্যাচের ৪০তম মিনিটে। জর্জিনিয়োর ক্রস থেকে হেডে গোল করে ব্যবধান কমিয়ে আনেন কাই হাভার্টজ। প্রথমার্ধে আর কোনো গোল দেখেনি কোনো দল।

দ্বিতীয়ার্ধের শুরুতেই চেলসির গোলরক্ষক এদুয়ার্দো মেন্ডির শিশুতোষ ভুলে ম্যাচে নিজেদের জয় নিশ্চিত করে নেয় রিয়াল।

গত চ্যাম্পিয়নস লিগ ও ২০২১ সালের ফিফা বর্ষসেরা গোলরক্ষক মেন্ডি সতীর্থ রুডিগারকে পাস দিতে গিয়ে দুর্বল শট করেন।

সেখান থেকে বল পেয়ে নিজের হ্যাটট্রিক পূর্ণ করে ৩-১ ব্যবধানে দলের জয় নিশ্চিত করেন বেনজেমা।

চলতি চ্যাম্পিয়নস লিগে টানা দুই হ্যাটট্রিক করা বেনজেমার এই প্রতিযোগিতায় গোল হয়েছে ১১টি। এ ছাড়াও লা-লিগায় সর্বোচ্চ ২৪টি গোল করা বেনজেমার চলতি মৌসুমে মোট ৩৭ গোল হয়েছে।

এরপর চেলসি আক্রমণের ধার বাড়ালেও ম্যাচের ফলাফলে কোনো পরিবর্তন আনতে পারেনি।দুই দল ফিরতি লিগের ম্যাচে আগামী মঙ্গলবার সান্তিয়াগো বার্নাব্যুতে মুখোমুখি হবে।

সেমিফাইনালে উঠতে হলে রিয়ালের মাঠে চেলসিকে ন্যূনতম ৩ গোল ব্যবধানে জিততে হবে।

Latest news
Related news