Friday, October 21, 2022

পুরুষ নাকি মহিলা, কারা বেশি পরকীয়ায় লিপ্ত হয়?

ভারতের আইন পরকীয়াকে বৈধ বলে স্বীকৃতি দিয়েছে ইতিমধ্যে। তবে বিবাহ বহির্ভূত সম্পর্ক নিয়ে বিতর্কের অন্ত নেই। কিন্তু মানুষ কেন এই পরকীয়া সম্পর্কে জড়ায়? এবং কারা এই পরকীয়া করেন?

এসব প্রশ্নের উত্তর যথেষ্ট জটিল। কারণ এই সব কিছুই নির্ভর করে মানুষের মানসিকতার উপর। তবে এই বিষয়টিকে কিছুটা হলেও সহজ করে দিয়েছে স্পেনের করুনা বিশ্ববিদ্যালয়ের এক গবেষণা।

এই গবেষণা অনুযায়ী বেশ কিছু বিষয়ে গবেষকরা আলোকপাত করেছেন, কাদের মধ্যে পরকীয়ার প্রবণতাও বেশি থাকে সেই বিষয়ে এই গবেষণা রিপোর্টে জানানো হয়েছে। গবেষক মিগুয়েল ক্লিমেন্টের নেতৃত্বে করা এই গবেষণা বলছে, ‘নারসিসিজম’ রয়েছে এমন মানুষদের বারবার পরকীয়া করার প্রবণতা বেশি। কি এই নারসিসিজম?

মনোবিজ্ঞানের ভাষায়, নারসিসিজমকে সাধারনত আত্মরতি, নিজেকে মহান ভাবা, অহংকার এবং অন্যদের প্রতি সহানুভূতিহীনতাকে চিহ্নিত করা হয়। গবেষক মিগুয়েলের কথায়, ‘‘যে সব মানুষরা অন্ধকার ব্যক্তিত্ব সম্পন্ন সেইসব লোকেরাই সহজে স্বল্পমেয়াদি সম্পর্ক স্থাপন করে।

এর মূল কারণ, সম্ভাব্য সঙ্গীর থেকে এই ধরনের প্রত্যাশা খুবই কম থাকে। এই প্রবণতা বেশি দেখা যায় পুরুষদের ক্ষেত্রে।’’

এই বিষয়ে ৩০৮ জন মানুষকে নিয়ে একটি সমীক্ষা করা হয়েছিল। ৩০৮ জন মানুষের উপর করা এই সমীক্ষায় অধিকাংশ দের গড় বয়স ছিল ১৮ থেকে ২৫। মোট অংশগ্রহণকারীর ৭৮.৩ শতাংশ ছিলেন মহিলা।

পুরুষ ছিলেন শতকরা ২১.২ ভাগ। তবে মনোবিজ্ঞান সংক্রান্ত গবেষণা যথেষ্ট জটিল একটি প্রক্রিয়া। তাই একটিমাত্র সমীক্ষার ভিত্তি করে কোন বিচক্ষণ মতামতে পৌঁছানো সম্ভব নয়।

Latest news
Related news