Friday, October 21, 2022

মেদ ঝরাতে চান? এই ৫টি খাবার রাখুন আপনার প্রতিদিনের খাদ্য তালিকায়

বর্তমান সময়ে অধিকাংশ মানুষই কম-বেশি স্বাস্থ্যসচেতন। প্রত্যেকেই নিজেকে মেদহীন ও ফিট রাখতে চান। নিজের শরীরে অতিরিক্ত মেদ কেউই পছন্দ করেন না। আর তার জন্য অনেকেই নিয়মিত জিমে গিয়ে পরিশ্রম করেন, কেউ কেউ আবার যোগা ক্লাসে যান, কেউ কেউ আবার বাড়িতেই শরীরচর্চা করেন।
তবে শুধুমাত্র পরিশ্রম করলেই শরীরের অতিরিক্ত মেদ কমানো সম্ভব নয়। বাইরের খাবার, অতিরিক্ত চিনি, তেল-মশলা যুক্ত খাবার প্রভৃতি খুব তাড়াতাড়ি শরীরে মেদ জমিয়ে দেয়। মেদ কমানোর জন্য নিয়মমাফিক খাওয়া-দাওয়া করাও সমানভাবে প্রয়োজন। এছাড়াও, এক নির্দিষ্ট বয়সের পর কোমরের আশেপাশে মেদ জমার প্রবণতা অনেক বৃদ্ধি পায়। আজকের এই প্রতিবেদনে এমন পাঁচটি খাবারের কথা আপনাদের জানাবো যা শরীরের মেদ কমাতে সাহায্য করবে। নিয়মিত শরীরচর্চার পাশাপাশি এই খাবারগুলি খেলে মেদ সহজেই কমে যাবে।
১)ডিম- গোটা ডিম মেদ কমানোর ক্ষেত্রে কার্যকরী। ডিমের মধ্যে থাকা প্রোটিন ও অ্যামিনো অ্যাসিড মেদ কমিয়ে দেয়। এছাড়াও, কুসুমের মধ্যের কোলাইন মেদ জমার প্রবণতা কমিয়ে দেয়।
সাইট্রাসযুক্ত ফল- যে সমস্ত ফলে সাইট্রাস রয়েছে, অর্থাৎ এককথায় ভিটামিন সি যুক্ত ফল, সেইসব ফল নিয়মিত খেলে মেদ হ্রাস পায়। পাতিলেবু, কমলালেবু, মুসুম্বি, বাতাবিলেবু প্রভৃতি ফল এই তালিকায় রয়েছে।
৩)টকদই- টকদই মেদ কমানোর ক্ষেত্রে এক অত্যন্ত সহায়ক খাবার। দ‌ইয়ের মধ্যে থাকা ল্যাক্টোবেসিলাস মেদ জমার ক্ষেত্রে বাধাপ্রদান করে‌।
৪)গ্রিন টি- মেদ কমানোর জন্য এক উল্লেখযোগ্য পানীয় গ্রিন টি। বিশেষ ধরণের এই চা নিয়মিতভাবে পান করলে খুব তাড়াতাড়ি অতিরিক্ত মেদ কমে যায়। গ্রিন টি-র মধ্যের ক্যাফেইন ও ফ্লেবেনয়েড ক্যাটেকিনস অতিরিক্ত মেদ কমাতে সাহায্য করে বলে দেখা গিয়েছে।
৫)শাকসবজি- নিয়মিত শাকসবজি শরীরের রোগপ্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির পাশাপাশি মেদ কমাতেও কার্যকরী করে। শাকসবজির মধ্যে প্রচুর মাত্রায় ফাইবার থাকে, যা অনেকক্ষণ পেট ভরিয়ে রাখে ও প্রয়োজনীয় পুষ্টির‌ও যোগান দেয়।

Latest news
Related news