Friday, October 21, 2022

চিনি বেশি খেলে কি ক্যানসার হতে পারে? কী মত বিশেষজ্ঞদের

অতিরিক্ত চিনি খাওয়া শরীরের পক্ষে মোটেই ভাল নয়, এ কথা প্রায় সকলেরই জানা। অতিরিক্ত চিনি রক্তে শর্করার পরিমাণ বৃদ্ধি করে, যা ডেকে আনে ডায়াবেটিস বা মধুমেহর মতো বিপজ্জনক রোগ।

কিন্তু চিনির সঙ্গে ক্যানসারের কি কোনও রকম যোগ রয়েছে?বিশেষজ্ঞদের মতে, শরীরকে সচল রাখার জন্য শর্করা, প্রোটিন ও ফ্যাট সব কিছুই প্রয়োজন, তবে নির্দিষ্ট অনুপাতে।

কোনও একটি পদার্থের পরিমাণ বেড়ে গেলেই দেখা দেয় বিভিন্ন ধরনের সমস্যা। কাজেই অতিরিক্ত শর্করা গ্রহণ করা এমনিতেই শরীরের পক্ষে ক্ষতিকর।

কিন্তু এই অতিরিক্ত শর্করা কি ক্যানসারের জন্য দায়ী? বিশেষজ্ঞদের মতে, ক্যানসার কোষের ধর্মই হল দ্রুত বিভাজিত হওয়া।

আর এই ভাবে দ্রুত গতিতে বিভাজিত হতে গেলে যে বিপাকজাত শক্তি প্রয়োজন, তা আসতে পারে শর্করার দহন থেকে।

কিন্তু একাধিক গবেষণায় প্রমাণ পাওয়া গিয়েছে যে, এই শর্করার সঙ্গে দৈনিক চিনি খাওয়ার বিশেষ কোনও যোগাসূত্র নেই। কাজেই চিনি সরাসরি ক্যানসার ডেকে আনে না।

কিন্তু প্রত্যক্ষ ভাবে চিনি ক্যানসারের কারণ না হলেও, পরোক্ষভাবে অতিরিক্ত চিনি খাওয়া ক্যানসার রোগীদের পক্ষে বিপজ্জনক হতে পারে। এর কারণ মূলত দু’টি।

প্রথমত, চিনি যদি ডায়াবেটিস ডেকে আনে তবে ডায়াবেটিসের প্রভাবে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যেতে পারে। আর দ্বিতীয়ত, অতিরিক্ত চিনি খেলে দেখা দিতে পারে স্থূলতা।

এই স্থূলতা অনেক ধরনের ক্যানসারের সঙ্গে জড়িত। একে বিজ্ঞানের ভাষায় ‘প্রো কারসিনোজেনিক’ পর্যায়ও বলা হয়ে থাকে। কাজেই, প্রত্যক্ষ ভাবে না হলেও পরোক্ষভাবে চিনি বাড়িয়ে দিতে পারে ক্যানসারের ঝুঁকি।

Latest news
Related news