Thursday, October 20, 2022

কাতার বিশ্বকাপই কি এই তারকাদের শেষ?

২০২২ সালে কাতার বিশ্বেকাপের ড্র অনুষ্ঠিত হয়েছে শুক্রবার। দেশটির দোহা এক্সিবিশন অ্যান্ড কনভেনশন সেন্টারে এই ড্র জমকালো আয়োজনের মধ্য দিয়ে অনুষ্ঠিত হয়েছে।

কাতার বিশ্বকাপে ৩২টি দলের মধ্যে ইতোমধ্যে ২৯টি দল জায়গা করে নিয়েছে। আর বাকি তিনটি দল প্লে-অফ খেলে আগামী জুনের মধ্যে জায়গা করে নেবে।

আগামী ২১ নভেম্বর শুরু হয়ে ১৮ ডিসেম্বর শেষ হবে বিশ্বকাপ ফুটবল। এবার বেশ কয়েকজন তারকা ফুটবলারের শেষ বিশ্বকাপ হতে পারে।

তাদের মধ্যে সবার আগে নাম চলে আসে ওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদোর। এছাড়া উরুগুয়ের লুইস সুয়ারেজ, এডিনসন কাভানি, স্পেনের জেরার্ড পিকে, ব্রাজিলের থিয়াগো সিলভা, পোল্যান্ডের রবার্ট লেভানডফস্কি ও ক্রেয়েশিয়ার লুকা মদ্রিচ অন্যতম।

লিওনেল মেসি: তিনিও সর্বকালের অন্যতম সেরা ফুটবলার। দেশের হয়ে জয় করেছেন কোপা আমেরিকার শিরোপা। ২০১৪ সালের বিশ্বকাপে রানার্সআপ হয়েছেন।

সর্বোচ্চ সাত বার ব্যালন ডি’অর পুরস্কার জিতেছেন। বার্সেলোনার হয়ে জয় করেছেন অসংখ্য শিরোপা। তার বয়স এখন প্রায় ৩৫। পরবর্তী বিশ্বকাপ আসতে আসতে তার বয়স হবে ৩৯!

ক্রিশ্চিয়ানো রোনালদো: সর্বকালের অন্যতম সেরা ফুটবলার তিনি। ক্লাব ও আন্তর্জাতিক ফুটবলে ইতিহাসের সর্বাধিক গোলদাতা। দেশের হয়ে জিতেছেন ইউরো চ্যাম্পিয়ন।

এছাড়া দ্বিতীয় সর্বোচ্চ পাঁচ বার ব্যালন ডি’অর পুরস্কার জিতেছেন পর্তুগিজ সুপারস্টার। খেলেছেন স্পোর্টিং লিসবন, ম্যানচেষ্টার ইউনাইটেড, রিয়াল মাদ্রিদ ও জুভেন্টাসের মতো সেরা ক্লাবে।

এই মুহূর্তে তার বয়স ৩৭! দলের জয়েও নিয়মিত অবদান রেখে যাচ্ছেন। পরবর্তী বিশ্বকাপ আসতে আসতে তার বয়স হবে ৪১।

রবার্ট লেভানডফস্কি: বায়ার্ন মিউনিখের এই পোলিশ ফরোয়ার্ডের বয়স এখন ৩৩। পরবর্তী বিশ্বকাপ আসতে আসতে তার বয়স হবে ৩৭! তখন হয়তো পেশাদার ফুটবল খেলা চালিয়ে যাবেন।

কিন্তু বিশ্বকাপে নাও দেখা যেতে পারে। এখন পর্যন্ত ব্যালন ডি’অর পুরস্কার জেতা হয়নি তার। তবে চলতি মৌসুমে সম্ভাবনার দৌঁড়ে অনেকটাই এগিয়ে আছেন। ফিফার বর্ষসেরা দুইবার জিতেছেন।

জেরার্ড পিকে: স্পেনের হয়ে ইউরো-বিশ্বকাপ-ইউরো জিতেছেন। বার্সেলোনার হয়ে জয় করেছেন অসংখ্য শিরোপা। এই ডিফেন্ডারের বয়সটা এখন ৩৫ চলে।

স্পেন জাতীয় দলেও খুব একটা নিয়মিত নন। তবে অভিজ্ঞতা বিবেচনায় হয়তো শেষ পর্যন্ত স্কোয়াডে থাকতে পারেন তিনি। তাই এটাই তার শেষ বিশ্বকাপ হতে পারে।

লুইস সুয়ারেজ: তাকে আধুনিক ফুটবলের অন্যতম সেরা বলা হয়। উরুগুয়ের এই ফরোয়ার্ডের বয়স এখন ৩৫ চলে।

পরবর্তী বিশ্বকাপ আসতে আসতে তার বয়স হবে ৩৯! তার জাতীয় দলের সতীর্থ এডিনসন কাভানিরও বয়স একই। তবে তিনি সুয়ারেজের মতো অত বিখ্যাত হতে না পারলেও সেরাদের একজন।

Latest news
Related news