Friday, October 21, 2022

জেনে নিন ঘর টিকটিকি দূর করার ৫টি সহজ ও ঘরোয়া টিপস!

দৈনন্দিন জীবনে প্রত্যেকেই কমবেশি টিকটিকির (Lizard) উপদ্রবে নাজেহাল হয়ে পড়েন। তবে টিকটিকি যেমন একদিকে উপকারী প্রাণী, ঘরের বিভিন্ন রকমের বিষাক্ত পোকামাকড় খেয়ে ঘর পরিষ্কার রাখে। অপরদিকে এই টিকটিকি কিন্তু ঘর-দুয়ার ভীষণভাবে নোংরা করে।

 

এছাড়া অনেকেই আছেন যাঁরা টিকটিকিকে খুব ভয় পান। সুতরাং টিকটিকি একদিকে যেমন উপকারী প্রাণী, অপরদিকে একে অপকারী প্রাণীও বলা চলে। অনেকেই টিকটিকির হাত থেকে রেহাই পেতে চান। অনেকেই চান ঘরে যেন এই প্রাণীটি না থাকে। তবে আজকের এই প্রতিবেদনে যারা টিকটিকিকে অপছন্দ করেন তাঁদের চিন্তা দূর হতে চলেছে। কারণ ঘরে থাকা কয়েকটি সামান্য জিনিসের টোটকা তেই টিকটিকি নির্মূল করতে পারবেন খুব সহজেই।

 

১) ন্যাপথলিন বল এবং কর্পূর গুঁরো-

টিকটিকি নেফথলিন এবং কর্পূর এর গন্ধ একদম সহ্য করতে পারে না। আপনি যদি ঘরের কোনায় কোনায় ন্যাপথলিন এবং কর্পূরের গুঁড়ো ছিটিয়ে রাখেন তাহলে ঘর থেকে টিকটিকি দূর হবে।

২) কফি-

ন্যাপথলিন এবং কর্পূরের মতো কফির গন্ধও টিকটিকি একদম সহ্য করতে পারে না। ঘরের কোনায় কোনায় যদি কফির গুঁড়ো ছিটিয়ে রাখেন তাহলে টিকটিকির উপদ্রব কমবে।

৩) রসুন-

রসুন একটি অত্যন্ত ঝাঁজালো বস্তু। যদি রসুনের খোলা একটু আলগা করে ছিঁড়ে জানলায় অথবা ভেন্টিলেটরের মধ্যে রেখে দেন তাহলে এর ঝাঁঝালো গন্ধের জন্য টিকটিকি আগমন কম হবে।

৪) অ্যান্টিব্যাকটেরিয়াল সলিউশন-

অ্যান্টিব্যাকটেরিয়াল সলিউশন দিয়ে আপনি যদি ঘর মোছেন এবং ঘরের ফার্নিচার মোছেন তাহলে ঘরের মধ্যে টিকটিকি হোক কি অন্যান্য কীটপতঙ্গর উপদ্রব অনেক পরিমাণে কমবে।

৫) ডিমের খোসা-

ডিম একটি অত্যন্ত সুস্বাদু খাবার হলেও ডিমের আঁশটে গন্ধ আমরা অনেকে অপছন্দ করি। ডিমের খোসা শুকিয়ে তারপর সেই শুকনো খোসা ঘরের কোনায় কোনায় রেখে দিলে ঘরের টিকটিকি উপদ্রব কমে।

৬) বরফ জল-

টিকটিকি হলো ঠান্ডা রক্তের প্রাণী। তাই টিকটিকির ওপর যদি আপনি ঠান্ডা জল অর্থাৎ বরফ জলে স্প্রে করেন তৎক্ষণাৎ টিকটিকি মারা পড়বে।

৭) পেঁয়াজ-

পিঁয়াজের মধ্যে প্রচুর পরিমাণে সালফার থাকে। যা টিকটিকির পক্ষে খুবই ক্ষতিকারক। তাই যে রাস্তাদিয়ে টিকটিকি যাতায়াত করে সেখানে পিঁয়াজ কেটে রেখে দিলে ঘরের টিকটিকি উপদপ কমবে।

৮) ময়ূরের পালক-

ঘরের দেওয়ালে কিংবা ফুলদানিতে ময়ূরের পালক রাখলেও ঘরের টিকটিকির উৎপাত কমে।

৯) তামাক পাতা –

তামাক পাতার গন্ধ টিকটিকি সহ্য করতে পারে না। তাই তামাক পাতা পুড়িয়ে সেই ধোয়া ঘরের মধ্যে দিলে অথবা শুকনো তামাক পাতা ঘরের মধ্যে রেখে দিলে ঘরের টিকটিকি উৎপাত কমে।

১০) মরিচ-
শুকনো লঙ্কা অথবা গোলমরিচ গুঁড়ো করে স্প্রে বোতলে জলের সাথে মিশিয়ে টিকটিকির গায়ে স্প্রে করুন অথবা ঘরের বিভিন্ন অংশে ছিটিয়ে রাখুন। দেখবেন ঘরের মধ্যে টিকটিকি উৎপাত অনেক পরিমাণ কমে গেছে।

 

Latest news
Related news