স্বামীর সঙ্গে মি’লনে অনীহা? কেন এই সমস্যা হচ্ছে আপনার, জানেন কি?

Share

আপনার পার্টনার (partner) বা স্বামীর সঙ্গে শারীরিক মিলনে (Sex) আপনি কতটা খুশি? কখনও নিজেকে এই প্রশ্নটা করেছেন? এই প্রশ্নের উত্তরেই লুকিয়ে রয়েছে অন্য একটি প্রসঙ্গ।

পার্টনারের সঙ্গে শারীরিক মিলনে অনীহা দেখা দেয় অনেক মহিলার। নিজেরাই অস্বস্তিতে পড়েন। কখনও বা জোর করে ঘনিষ্ঠ হতে হয়। কখনও বা নিজের সমস্যাগুলো নিজেই স্বীকার করতে চান না। কেন পার্টনারের সঙ্গে শারীরিক মিলনে অনীহা রয়েছে, তা জানেন কি?

আমরা সাধারণ কিছু কারণ নিয়ে আলোচনা করার চেষ্টা করলাম। প্রতিটি সম্পর্কই আলাদা। তাই এর মধ্যে হয়তো কোনও একটা আপনার সমস্যা। আবার হতেও পারে, আপনি এই সমস্যাগুলোর মধ্যে কোনওটারই মুখোমুখি হননি!

১) শারীরিক মিলনে অনীহা
বহু মহিলার লো সেক্স ড্রাইভের কারণে শারীরিক মিলনে অনীহা দেখা দেয়। অন্য কাজে উৎসাহ থাকলেও যৌনতার ক্ষেত্রে চরম অনীহা থাকে। ফলে পার্টনারের সঙ্গে সম্পর্কের অবনতি হয়। আপনার যৌন চাহিদা কতটা বা কেমন, সে সম্পর্কে নিজের স্পষ্ট ধারণা থাকা জরুরি।

যদি নিজের যৌন চাহিদায় নিজে খুশি থাকেন, অথচ পার্টনার অখুশি, সেক্ষেত্রে সরাসরি চিকিৎসকের পরামর্শ নিন। আর যদি মনে করেন, আপনার সেক্স ড্রাইভ স্বাভাবিকের তুলনায় কম, তার উন্নতি করতে হবে, সেক্ষেত্রে লো সেক্স ড্রাইভের কারণ জেনে নিয়ে সমস্যা সমাধানের চেষ্টা করুন।

২) সেক্সুয়াল ট্রমা
আপনার অতীতে যদি কোনও সেক্সুয়াল ট্রমা থাকে, তাহলে পার্টনারের সঙ্গে শারীরিক মিলনের ক্ষেত্রে সহজ হতে পারবেন না। অতীতের স্মৃতি আপনার আনন্দ কেড়ে নেবে। নিজে যদি সে বিষয়ে সচেতন হন, অবিলম্বে চিকিৎসকের পরামর্শ নিন। মনোবিদ আপনাকে অতীতের ট্রমা থেকে বেরিয়ে আসতে সাহায্য করবেন।

৩) স্ট্রেস
আপনার দৈনন্দিনের কাজ, ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে কি আপনি একেবারে বিপর্যস্ত? সব কিছুই আপনার অতিরিক্ত চাপ মনে হচ্ছে? কোনও কাজই এনজয় করছেন না? এহেন পরিস্থিতিতে আপনার স্ট্রেসের প্রভাব কিন্তু যৌন জীবনে পড়তে বাধ্য।

ফলে পার্টনারের সঙ্গে শারীরিক মিলনে অনীহা দেখা দেবে। আপনি নিজেও ভাল থাকবেন না। আপনার পার্টনারও বিরক্ত হবেন। যদি স্ট্রেসের কারণ নিজে বুঝতে পারেন, তা থেকে বেরিয়ে আসার চেষ্টা করুন।

কোনওরকম শারীরিক অসুস্থতার প্রভাব যৌন জীবনে পড়েই। ফলে আপনি যদি ফিজিক্যালি ফিট না হন, তা হলে পার্টনারের সঙ্গে শারীরিক মিলনে কোনও উৎসাহ পাবেন না। কোনও ক্রনিক অসুখ থাকলেও এই সমস্যা হতে পারে। চিকিৎসকের পরামর্শ নিয়ে সুস্থ হয়ে উঠুন।

৫) মানসিক অসুস্থতা
শারীরিক অসুস্থতার বিষয়টা উপর থেকে দেখে অনেক সময়ই বোঝা যায়। কিন্তু মনের অসুস্থতা? মন খারাপ? না! এটা সব সময় বোঝা সম্ভব নয়। হয়তো আপনি বুঝতে পারছেন না, কী কারণে আপনার মন খারাপ।

তবে এই পরিস্থিতিকে অবহেলা করবেন না। অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন। কারণ পার্টনারের সঙ্গে শারীরিক মিলনে অনীহা চলে আসার অন্যতম কারণ হতে পারে আপনার মনের অসুস্থতা।

৬) ওষুধের প্রভাব
অনেক সময় কিছু ওষুধের প্রভাবে আচ্ছন্ন ভাব তৈরি হয় আমাদের। সে কারণেই শারীরিক মিলনে অনীহা আসাটাও স্বাভাবিক। আপনার ক্ষেত্রেও একই সমস্যা হচ্ছে কিনা, একবার চিকিৎসকের পরামর্শ নিয়ে নিন।

৭) ব্যস্ততা
আপনার কর্মব্যস্ততাই হয়তো শারীরিক মিলনে অনীহার কারণ। সারা দিন কাজ নিয়ে ব্যস্ত থাকার পর যখন পার্টনারের সঙ্গে সময় কাটাচ্ছেন, আপনি হয়তো ক্লান্ত হয়ে পড়ছেন। অথবা পরের দিনের কাজের চিন্তায় নষ্ট হচ্ছে আপনার ব্যক্তিগত মুহূর্ত। তাই জীবনে প্রায়োরিটি সেট করা এবং টাইম ম্যানেজমেন্ট অত্যন্ত জরুরি।

৮) ভয়
যদি শারীরিক মিলন আপনার কাছে ভয়ের কারণ হয়, তাহলে তাতে অনীহা আসবেই।শারীরিক মিলনের মুহূর্ত কি আপনি এনজয় করেন? কখনও নিজেকে এই প্রশ্নটা করেছেন? নাকি ব্যথা পাওয়ার ভয়ে ওই মুহূর্তগুলো কোনও রকমে পেরিয়ে যেতে চান?

ভাল লাগাটা বুঝতেই পারেন না? যদি শারীরিক মিলন আপনার কাছে ভয়ের কারণ হয়, তা হলে তাতে অনীহা আসবেই। তবে এরও সমাধান রয়েছে। পার্টনারের সঙ্গে প্রাথমিক ভাবে কথা বলুন। প্রয়োজন হলে দু’জনেই চিকিৎসকের পরামর্শ নিন।

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *