গরু আমাদের মা, আমাদের কাছে পবিত্র: মোদি

Share

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, কিছু মানুষ গরু নিয়ে কথা বলাকে অ’পরাধ বলে মনে করে। কিন্তু গরু আমা’দের কাছে মায়ের মতোই পূজনীয়।

বিরোধীদের নিশানা করে বৃহস্পতিবার (২৩ ডিসেম্বর) দেশটির উত্তরপ্রদেশের বারানসিতে ৮৭০ কোটি রুপির ২২টি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন এবং ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে এমন মন্তব্য করেছেন মোদি।

মোদি বলেন, ভারতের দুগ্ধ খাতকে শক্তিশালী করাই আমা’দের সরকারের অগ্রাধিকার। গরু এবং ‌‘গোবর্ধন’ নিয়ে কথা বলাকে কিছু মানুষ অ’পরাধ বানিয়ে ফেলেছে বলেও মন্তব্য করেন মোদিন।

তিনি বলেন, কিছু মানুষের জন্য গরু অ’পরাধ ‘হতে পারে। কিন্তু আমা’দের কাছে গরু মায়ের মতো পূজনীয়। যারা গরু-মহিষ নিয়ে ঠাট্টা করেন, তারা ভুলে যান, দেশের ৮ কোটি পরিবারের জীবিকা এমন গবাদিপশু দিয়েই চলে।

ভারতের প্রধানমন্ত্রী আরও বলেন, ৬-৭ বছর আগের তুলনায় বর্তমানে দেশে দুধ উৎপাদন প্রায় ৪৫ শতাংশ বৃ’দ্ধি পেয়েছে। বিশ্বের উৎপাদিত দুধের প্রায় ২২ শতাংশই ভারতের বলেও জানান মোদি।

তিনি বলেন, উত্তরপ্রদেশ কেবল দেশের বৃ’হত্তম দুধ উৎপাদনকারী রাজ্য নয়, বরং দুগ্ধখাতের সম্প্রসারণেও অনেক এগিয়ে রয়েছে রাজ্যটি।

মোদি বলেন, আমি দৃঢ়ভাবে বিশ্বা’স করি যে, দেশের শ্বেত বিপ্লবের নতুন শক্তি হলো দুগ্ধ ও পশুপালন খাত; যা কৃষকদের অবস্থা পরিবর্তনে বড় ভূমিকা রাখতে পারে।

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *