একমাত্র ভারতীয় হিসেবে সর্বকালের সেরা ৫০ অভিনেতার তালিকায় শাহরুখ

Share

প্রকাশিত হয়েছে বিশ্বখ্যাত ম্যাগাজিন ‘এম্পায়ার’ এর একটি তালিকা; যেখানে সর্বকালের সেরা ৫০ জন কিংবদন্তি অভিনেতার নাম প্রকাশ করা হয়েছে। টম হ্যাঙ্কস, জ্যাক নিকলসন থেকে শুরু করে বলিউড বাদশাহ শাহরুখ খান পর্যন্ত অনেকেই আছেন এ তালিকায়।

তিনি শুধু বলিউডের নন, বিশ্বজুড়েই রয়েছে তার ফ্যান। অ্যাক্টিং স্কিল, স্ক্রিন প্রেজেন্স থেকে শুরু করে তার বিনয়ী স্বভাবের জন্যই তিনি হয়ে উঠেছেন গ্লোবাল সুপারস্টার। কিছুদিন আগেই রেড সি ফিল্ম ফেস্টিভালে তাকে দেখে শ্যারন স্টোন যে রিঅ্যাকশন দিয়েছেন তা দেখে বোঝাই যায় যে, তিনিও শাহরুখের ফ্যান।

সোশ্যাল মিডিয়ায় প্রকাশিত সে তালিকায় বেছে নেয়া হয়েছে এ যাবত কালের সেরা ৫০ অভিনয়শিল্পীকে। সাধারণ মানুষের ভোটেই তৈরি হয়েছে সে তালিকা। শাহরুখ খান ছাড়াও বিশেষ এ তালিকায় রয়েছেন মার্লন ব্র্যান্ডো থেকে টম হ্যাঙ্কস, মেরিলিন মনরো, ড্যানজেল ওয়াশিংটন, রবার্ট ডি নিরো, নাটালি পোর্টম্যান, হিথ লেজার, টম ক্রুজ, লিওনার্দো ডিক্যাপ্রিও, টম হার্ডি, কেট উইন্সলেট, আল পাচিনোর মতো তারকারা।

এ তালিকায় শাহরুখের নামের সঙ্গে তার কয়েকটি কালজয়ী চরিত্র ও সিনেমার নাম উল্লেখ করা হয়েছে। এর মধ্যে আছে ‘কুছ কুছ হোতা হ্যায়’ সিনেমা থেকে রাহুল খান্না, সঞ্জয় লীলা বনসালির ‘দেবদাস’ থেকে দেবদাস মুখার্জি, আশুতোষ গোয়ারিকরের ‘স্বদেশ’ সিনেমা থেকে মোহান ভার্গভের চরিত্র। সেই সঙ্গে ‘এমপায়ার’-এ শাহরুখ সম্পর্কে সংক্ষেপে লেখা হয়েছে, চার দশকের ক্যারিয়ারে তার বেশিরভাগ সিনেমাই সুপারহিট। বিশ্বজুড়ে বিলিয়ন ভক্ত আছে এ অভিনেতার। আরও লেখা হয়েছে, প্রায় সব ধরনের সিনেমায় তিনি পারদর্শী, তিনি করতে পারেন না, এমন কিছু নেই।

কিং খানের একাধিক উল্লেখযোগ্য ডায়ালগের কথাও উল্লেখ করা হয়েছে সেখানে। এর মধ্যে আছে- ‘জাব তাক হ্যায় জান’ সিনেমার বিখ্যাত সেই ডায়ালগটি। এই সিনেমায় তিনি ভারতীয় আর্মির মেজর সামার আনন্দের চরিত্রে অভিনয় করেছিলেন। আর এটিই ছিল বিখ্যাত নির্মাতা যশ চোপড়ার শেষ পরিচালিত সিনেমা।

এদিকে দীর্ঘ চার বছর পর নতুন সিনেমা ‘পাঠান’ নিয়ে বড়পর্দায় ফিরছেন শাহরুখ। সঙ্গে আছেন দীপিকা পাড়ুকোন এবং জন আব্রাহাম। সিনেমাটি পরিচালনা করেছেন সিদ্ধার্থ আনন্দ। আগামী ২৫ জানুয়ারি মুক্তি পাবে এটি। এছাড়াও ২০২৩ সালে অ্যাটলির ‘জওয়ান’ ও রাজকুমার হিরানির ‘ডানকি’ সিনেমায় দেখা যাবে এই অভিনেতাকে। সব মিলিয়ে নতুন বছরে নতুন রূপে দেখা যাবে বলিউড বাদশাহকে।

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *